প্যারিসে হামলা: ২০ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড

প্রকাশিত: ৩০-০৬-২০২২ ১৬:৪২

আপডেট: ৩০-০৬-২০২২ ১৬:৪২

আন্তর্জাতিক ডেস্ক: ২০১৫ সালে প্যারিসে হামলার দায়ে সালাহ আবদেসালাম নামে এক হামলাকারীকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছে ফ্রান্সের একটি আদালত। ফ্রান্সের আদালত এটিকে বিরল সাজা বলে আখ্যায়িত করেছে। আধুনিক ফ্রান্সের ইতিহাসে এটিই সবচেয়ে বড় বিচার। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি আজ (বৃহস্পতিবার) এক প্রতিবেদনে এতথ্য জানিয়েছে। 

২০১৫ সালের ১৩ই নভেম্বর প্যারিসের ওই হামলাকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ফ্রান্সের সবচেয়ে ভয়াবহ হামলা মনে করা হয়। ওইদিন হামলাকারীরা বার, রেস্তোরাঁ, ফুটবল স্টেডিয়াম ও একটি সংগীত ভেন্যুতে হামলা চালিয়েছিলো। এতে ১৩০ জন নিহত হওয়ার পাশাপাশি শতাধিক আহত হয়েছিলেন। গতবছর সেপ্টেম্বরে শুরু হয় বিচার কাজ। এ হামলার জন্য সালাহ আবদেসালাম ছাড়াও ১৯ জনকে দোষী সাব্যস্ত করে ফ্রান্সের আদালত। এর মধ্যে ছয়জন নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। বিচারের শুরুর দিকে আবদেসালাম নিজেকে কথিত ইসলামিক স্টেট গোষ্ঠীর (আইএস) একজন সৈনিক হিসেবে পরিচয় দিয়েছিলেন। পরে তিনি ভুক্তভোগীদের কাছে ক্ষমা চেয়েছেন। 

আদালতকে আবদেসালাম বলেন, ‘তিনি খুনি কিংবা হত্যাকারী নন। তারপরও তাকে যদি দোষী সাব্যস্ত করা হয়, সেটি হবে ‘‘অবিচার’’।’ তিনি আরও দাবি করেন, হামলার রাতে তিনি আত্মঘাতী বোমাটির বিস্ফোরণ না ঘটানোর সিদ্ধান্ত নিয়েছিলেন। পরে সেটি তিনি প্যারিসের একটি শহরতলিতে গিয়ে নিষক্রিয় করেছিলেন। 

SAI/sharif