এক্সপ্রেসওয়েতে টোল আদায় শুরু

প্রকাশিত: ০১-০৭-২০২২ ১০:০০

আপডেট: ০১-০৭-২০২২ ১৬:১২

নিজস্ব প্রতিবেদক: আজ (শুক্রবার) থেকে শুরু হয়েছে দেশের প্রথম ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কে টোল আদায়। ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ৫৫ কিলোমিটার সড়কের জন্য টোল প্রদান করতে হচ্ছে প্রতিটি যানবাহনকে।

প্রতি কিলোমিটারে ট্রেইলার ২৫ টাকা, ভারী ট্রাক ২০ টাকা, মাঝারি ট্রাক ১০ টাকা, বড় বাস ৯ টাকা, ছোট বাস ৫ টাকা, মাইক্রোবাস ৪ টাকা, সেডান কার আড়াই টাকা এবং মোটরসাইকেল ১ টাকা হারে টোল নেওয়া হচ্ছে। ‘টোল নীতিমালা, ২০১৪ অনুযায়ী চূড়ান্তভাবে টোল হার নির্ধারণের পূর্ব পর্যন্ত এ হারে টোল আদায় করা হবে। এছাড়া আজ থেকে পোস্তগোলা সেতুর টোল আদায় বন্ধ থাকবে।

এ এক্সপ্রেসওয়েতে মোট পাঁচটি ফ্লাইওভার রয়েছে। কদমতলী-বাবুবাজার লিংক রোড ফ্লাইওভার, আবদুল্লাহপুর ফ্লাইওভার, শ্রীনগর ফ্লাইওভার, পুলিয়াবাজার ফ্লাইওভার এবং মালিগ্রাম ফ্লাইওভার।

ধোলাইপাড় থেকে ভাঙ্গা পর্যন্ত মোট ছয়টি টোল বুথ রয়েছে। মাওয়া প্রান্তে আবদুল্লাহপুর, ধলেশ্বরী, শ্রীনগর পর্যন্ত তিনটি এবং পদ্মা সেতু পার হয়ে, কুলিয়াবাজার, মালিগ্রাম ও ভাঙ্গা পর্যন্ত আরও তিনটি টোল বুথ রয়েছে। একটি বুথ দিয়ে ঢুকলে সেই গাড়িকে কমপক্ষে পরবর্তী টোল বুথ পর্যন্ত টাকা দিতে হবে।

MNU/ramen