ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী ইয়াইর লাপিদ

প্রকাশিত: ০১-০৭-২০২২ ১৫:৪৬

আপডেট: ০১-০৭-২০২২ ১৫:৪৬

আন্তর্জাতিক ডেস্ক: ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী হলেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লাপিদ। নিজের ভঙ্গুর ক্ষমতাসীন জোটের ওপর আসা ক্রমবর্ধমান চাপ নিয়ন্ত্রণ করতে না পারায় ক্ষমতা থেকে সরে যান আগের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। এ অবস্থায় দেশটির অন্তর্র্বতীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন ইয়াইর লাপিদ। প্রধানমন্ত্রী হিসেবে নাফতালি বেনেট এক বছর পার করার পর ইহুদি রাষ্ট্রের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিলেন ইয়াইর লাপিদ।

আজ শুক্রবার (পহেলা জুলাই) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, আগামী পহেলা নভেম্বর ইসরায়েলে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ সময় পর্যন্ত ইয়াইর লাপিদ ইসরায়েলের অন্তর্র্বতীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

চার মাস পর ইসরায়েলে আবারও নির্বাচন হলেও সেটি নাফতালি বেনেটের অধীনে হবে না। এ সময় প্রধানমন্ত্রী থাকবেন ইয়াইর লাপিদ। ফলে তার অধীনেই নির্বাচন অনুষ্ঠিত হবে, এটা নির্ধারিত। কেননা, জোট করে সরকারে আসার আগে শর্ত মোতাবেক, সরকারের পূর্ণাঙ্গ মেয়াদের অর্ধেক সময় বেনেট ও অর্ধেক সময় লাপিদ প্রধানমন্ত্রী থাকবেন বলে উলে­খ করা হয়েছিল।

নভেম্বরের নির্বাচনে ইয়াইর লাপিদ অনেকটা চাপে থাকবেন। কেননা, ইসরায়েলি রাজনীতিতে নেতানিয়াহুর প্রভাব বেশ। দীর্ঘদিন ধরে দেশটির প্রধানমন্ত্রী থাকায় তাকে চ্যালেঞ্জ করা ইয়াইর লাপিদের জন্য বেশ কঠিন হয়ে পড়বে।

MNU/sharif