এক্সপ্রেসওয়ের টোল আদায়; যানবাহনের দীর্ঘ সারি

প্রকাশিত: ০১-০৭-২০২২ ১৬:১২

আপডেট: ০১-০৭-২০২২ ২২:৪৫

নিজস্ব প্রতিবেদক: দেশের প্রথম এক্সপ্রেসওয়ে-জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কে টোল আদায় আজ থেকে শুরু হয়েছে। রাত ১২টা ১মিনিট হতে টোল পরিশোধের মাধ্যমে এক্সপ্রেসওয়েতে যানবাহন চলাচল করছে। প্রথমদিনে কেরানীগঞ্জের ধলেশ্বরী ও ফরিদপুরের ভাঙা অংশে মোট দু'টি টোলপ্লাজায় টোল নেয়া হচ্ছে। সকাল থেকেই ধলেশ্বরী এলাকায় দেখা দিয়েছে যানবাহনের দীর্ঘ সারি। টোল দিতে ব্যক্তিগত, পণ্যবাহী ও গণপরিবহনকে অপেক্ষা করতে দেখা গেছে দীর্ঘক্ষণ।

ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ৫৫ কিলোমিটার সড়কের জন্য টোল প্রদান করতে হচ্ছে প্রতিটি যানবাহনকে। ধলেশ্বরী টোলপ্লাজায় মোটরসাইকেলে সর্বনিম্ন ২০ টাকা থেকে পণ্যবাহী বড়যানে সর্বোচ্চ ১ হাজার ১৫ টাকা টোল আদায় হচ্ছে। টোল আদায় করছে কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন (কেইসি)।

প্রতি কিলোমিটারে ট্রেইলার ২৫ টাকা, ভারী ট্রাক ২০ টাকা, মাঝারি ট্রাক ১০ টাকা, বড় বাস ৯ টাকা, ছোট বাস ৫ টাকা, মাইক্রোবাস ৪ টাকা, সেডান কার আড়াই টাকা এবং মোটরসাইকেল ১ টাকা হারে টোল নেওয়া হচ্ছে। চূড়ান্ত টোল হার নির্ধারণের পূর্ব পর্যন্ত এই হারে টোল আদায় করা হবে।

এদিকে মহাসড়কে এর আগে তিনটি সেতুর (পোস্তগোলা, ধলেশ্বরী ও আড়িয়াল খাঁ) টোল আদায় কার্যক্রম বন্ধ করা হয়েছে। এখন শুধু এক্সপ্রেসওয়েতে টোল দিয়ে চলতে পারবে গাড়ি। প্রথমদিনে নানা কারণেই সময় বেশি লাগছে বলে জানান মুন্সিগঞ্জ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ নাহিন রেজা। অচিরেই দ্রুত গতিতে টোল নেওয়া হবে বলেও জানান তিনি।

নাহিন রেজা আরও বলেন, রাত ১২টা থেকে মহাসড়কের তিনটি সেতুর টোল আদায় বন্ধ করে ৫৫ কিলোমিটার এক্সপ্রেসওতে শুরু হয়েছে। রাত ১২টা থেকে সকাল পর্যন্ত প্রায় ৭ হাজার গাড়ি ধলেশ্বরীতে টোল দিয়েছে। টোলপ্লাজার দুপাশে (একপাশ ঢাকামুখী, অপরপাশ মাওয়ামুখী) ছয়টি করে ১২টি বুথে আদায় হচ্ছে টোল।

তিনি বলেন, নতুন একটি সফটওয়্যার রান করা হচ্ছে। আগে যানবাহনগুলো অন্যহারে টোল দিতো, আজ নতুন করে দিচ্ছে। ফলে কিছু সমস্যা হচ্ছে, সময়ও বেশি লাগছে। ছয়টি টোল বুথের মধ্যে একটিতে ইটিসি চালুর পরিকল্পনা রয়েছে। সে সিস্টেমটি চালু হতে আমাদের অল্প কিছু সময় লাগবে। এছাড়া পদ্মা সেতু হওয়ায় গাড়ির চাপও বেড়েছে তাই যানজট হচ্ছে। আগে ৬-৭ হাজার গাড়ি যেত, এখন ২০ হাজার করে গাড়ি চলাচল করছে।

MNU/sharif