দুই বছর পর ঐতিহ্যবাহী রথযাত্রা শুরু

প্রকাশিত: ০১-০৭-২০২২ ১৬:২৬

আপডেট: ০১-০৭-২০২২ ২০:২৬

ডেস্ক প্রতিবেদন: সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব ঐতিহ্যবাহী রথযাত্রা আজ (শুক্রবার) শুরু হয়েছে। গত বছর করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণের কারণে ঐতিহাসিক রথ শোভাযাত্রাসহ অনেক আনুষ্ঠানিকতা বাতিল করা হয়েছিল। এবার কোনো বিধিনিষেধ না থাকায় বিভিন্ন ধর্মীয় সংগঠনের পক্ষ থেকে দেশের বিভিন্ন স্থানে নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি।

গাজীপুরে ঐতিহ্যবাহী প্রাচীন শ্রী শ্রী মাণিক্য মাধবের রথযাত্রা ও রথমেলা শুরু হয়েছে। দুপুরে জেলা শহরের রথখোলায় রথটানের মধ্য দিয়ে এই যাত্রা শুরু হয়। এসময় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে রথযাত্রা ও ২০ দিন ব্যাপী রথমেলার উদ্বোধন করেন। 

এসময় জেলা প্রশাসক আনিসুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন গাজীপুরের পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, গাজীপুর মহানগর আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লাহ খান, গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার জাকির হাসান, গাজীপুর রথমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব অধ্যাপক মুকুল কুমার মল্লিকসহ আরও অনেকে।  

আগামী ৯ই জুলাই (শনিবার) উল্টো রথযাত্রায় মাণিক্যমাধবের নিজ বাড়ি ফেরার মধ্য দিয়ে এবারের ৯ দিনব্যাপী রথযাত্রার শেষ হবে। মেলায় শিশুদের খেলনাসহ নানা বাহারী সব জিনিসের পসরা নিয়ে বসেছেন দোকানীরা। এছাড়াও মনোরঞ্জনের জন্য মেলায় এসেছে নাগরদোলা ও সার্কাস।

খুলনায় জগন্নাথ দেবের রথযাত্রা উপলক্ষে আলোচনা সভা ও বর্নাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। সকালে নগরীর আর্য্য ধর্মসভা মন্দিরে খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেকের উপস্থিতিতে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন। এসময় আরো উপস্থিত ছিলেন, খুলনা জেলা প্রশাসক মনিরুজ্জামান তালুকদার। পরে মন্দির থেকে একটি বর্নাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় হিন্দু ধর্মালম্বি বিপুল সংখ্যক নারী, পুরুষ ও শিশুরা অংশ নেন।

এদিকে মাগুরা শহরের সাতদোহা লেংটা বাবাজীর আশ্রমে রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়। এই  রথযাত্রা উপলক্ষে বিশেষ পূজা অর্চনার পাশাপাশি আয়োজন করা হয়েছে বিরাট গ্রামীণ মেলার। মেলায় নানা ধরনের মিষ্টি, মাটির সামগ্রী , বাঁশও  বেতের সামগ্রী, কসমেটিক, গৃহ সামগ্রীসহ  নানা ধরনের পন্য উঠেছে। জেলার বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার নারী পুরুষের সমাগম ঘটেছে মেরায়।

lamia/sharif