পাকিস্তানে ৩ মাসে ৪ বার বাড়লো পেট্রোলের দাম

প্রকাশিত: ০১-০৭-২০২২ ১৮:০৩

আপডেট: ০১-০৭-২০২২ ১৮:০৩

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানে আবারও বেড়েছে জ্বালানি তেলের দাম। আজ (শুক্রবার) থেকে লিটার প্রতি পেট্রোলের মূল্য বেড়ে হয়েছে প্রায় আড়াইশো রুপি। বৃহস্পতিবার দেশটিতে ক্যাটাগরি ভেদে পেট্রোলিয়াম পণ্যের দাম ১৫ থেকে ১৮ রুপি পর্যন্ত বাড়ানোর ঘোষণা দেয় কর্তৃপক্ষ। শুক্রবার এতথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম ‘এক্সপ্রেস ট্রিবিউন’। 

সংবাদমাধ্যমটি আরও জানায়, বৃহস্পতিবার দেশটিতে প্রতি লিটার পেট্রোলের দাম ১৪ দশমিক আট পাঁচ রুপি বাড়ানো হয়। এতে করে লিটার প্রতি পেট্রোলের দাম বেড়ে দাঁড়িয়েছে ২৪৮ দশমিক সাত চার রুপিতে। অন্যান্য জ্বালানির তুলনায় দেশটিতে সবচেয়ে বেশি দাম বেড়েছে কেরোসিন তেলের। লিটার প্রতি এই তেলের দাম বেড়ে হয়েছে ২৩০ দশমিক ২৬ রুপি। 

এছাড়া হাইস্পিড ডিজেল-এইচএসডি প্রতি লিটারে ১৩ দশমিক দুই তিন রুপি বাড়িয়ে ২৭৬ দশমিক পাঁচ চার রুপি করা হয়েছে। এইচএসডি এর পূর্ব মূল্য ছিলো ২৬৩ দশমিক তিন এক রুপি। আর লো ডিজেল অয়েল-এলডিও' এর দাম প্রতি লিটারে ১৮ দশমিক ছয় আট রুপি  মূল্য বেড়ে হয়েছে ২২৬ দশমিক এক পাঁচ রুপি। এর পূবৃ মূল্য ছিলো ২০৭ দশমিক চার সাত রুপি। 

এদিকে, জ্বালানি সংকটের পাশাপাশি পাকিস্তানে চরম বিদ্যুৎ সংকটও দেখা দিয়েছে। ঘন্টার পর ঘন্টার ধরে বিদ্যুৎ বিভ্রাটের কারণে, মোবাইল এবং ইন্টারনেট পরিষেবা বন্ধ করার কথা জানিয়েছেন দেশটির টেলিকম অপারেটররা। এদিকে, সোমবার জুলাই মাসে সমগ্র পাকিস্তান আরও বেশি লোডশেডিংয়ের সম্মুখীন হতে পারে বলে সতর্ক করেছেন দেশটির প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ।

aleya/sharif