সুদানে পুলিশের গুলিতে ৮ বিক্ষোভকারী নিহত

প্রকাশিত: ০১-০৭-২০২২ ২০:৪৯

আপডেট: ০১-০৭-২০২২ ২০:৪৯

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকার দেশ সুদানে নিরাপত্তা বাহিনীর গুলিতে কমপক্ষে ৮ বিক্ষোভকারী নিহত হয়েছে। বৃহস্পতিবার দেশটিতে সেনাশাসন বিরোধী বিক্ষোভে গুলিবর্ষণে এই প্রাণহানির ঘটনা ঘটে। আজ (শুক্রবার) এতথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো। 

সংবাদ মাধ্যমগুলো জানায়, সেনা-অভ্যুত্থানের তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে, স্বৈরাচারি নেতা ওমর আল-বাশিরের বিরুদ্ধে এই বিক্ষোভের ডাক দেয়া হয়েছিল। আট মাস আগে সুদানের ক্ষমতা দখল করে সেনাবাহিনী। সেনাবাহিনীকে বেসামরিক সরকারের হাতে দেশটির ক্ষমতা তুলে দেয়ার দাবিতে বিক্ষোভ-সমাবেশ করে হাজারও মানুষ। সমাবেশ করতে তারা বৃহস্পতিবার সুদানের রাস্তায় নেমে আসে। 

বিক্ষোভের ডাক দেয়ার পরই বিক্ষোভ রুখতে কঠোর সকল ধরণের যোগাযোগ ব্যবস্থা কার্যত বন্ধ করাসহ নিরাপত্তা পদক্ষেপ নেয় দেশটির সরকার। তারা ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেয়। এছাড়া, সকাল থেকেই রাজধানী ও তার পাশের দুই শহরের সাথে সংযোগরক্ষাকারী ব্রিজ বন্ধ করে দেয় নিরাপত্তা বাহিনী। এরপরও সেখানে প্রচুর মানুষ সমবেত হন। 

বৃহস্পতিবার বিকেলে বিপুল সংখ্যক বিক্ষোভকারী একত্রিত হয়ে প্রেসিডেন্টের ভবনের দিকে এগিয়ে যেতে শুরু করে। এসময় নিরাপত্তা বাহিনী তাদেরকে বাধা দেয়। পরে কাঁদানে গ্যাস নিক্ষেপ ও জলকামান ব্যবহার করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে চাইলেও কাজ হয়নি। প্রেসিডন্টের প্যালেসের দিকে বিক্ষোভকারীরা এগোতে থাকলে নিরাপত্তা বাহিনী গুলি চালায়। এতে অন্তত আটজন বিক্ষোভকারী মারা যান।

চলতি সপ্তাহেই সুদানের সেনাবাহিনীকে সংযত থাকার আবেদন জানান, জাতিসংঘের বিশেষ প্রতিনিধি। বিক্ষোভকারীদের বিরুদ্ধে সহিংসতা কোনোভাবেই মেনে নেয়া হবে না বলে সুদানের সেনাবাহিনীকে সতর্ক করেন তিনি।

aleya/sharif