পদ্মা সেতুতে একদিনে ৩ কোটি টাকার টোল আদায়

প্রকাশিত: ০২-০৭-২০২২ ১৫:৪৫

আপডেট: ০২-০৭-২০২২ ১৬:৫৫

নিজস্ব প্রতিবেদক: পদ্মা সেতুতে একদিনে সর্বোচ্চ ৩ কোটি ১৬ লাখ ৫৩ হাজার ২০০ টাকা টোল আদায় হয়েছে। গতকাল (শুক্রবার) সেতু উদ্বোধনের ষষ্ঠ দিনে জাজিরা ও মাওয়া দুই প্রান্তে এই টোল আদায় করা হয়েছে। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবুল হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিন সেতু দিয়ে পারাপার হয়েছে ২৬ হাজার ৩৯৮টি যানবাহন। পদ্মা সেতু উদ্বোধনের পর ২৬শে জুন সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ডটি ছিল ২ কোটি ৭৫ লাখ ১৩ হাজার ৬০০ টাকা।

তিনি বলেন, ‘শুক্রবার হওয়ায় সেতুতে যানবাহনের চাপ ছিল অনেক বেশি। এদিন জাজিরা প্রান্ত দিয়ে ১২ হাজার ৫৯৭টি গাড়ি পার হয়েছে। এই প্রান্ত থেকে টোল আদায় হয়েছে ১ কোটি ৫১ লাখ ১১ হাজার ১০০ টাকা। আর মাওয়া প্রান্ত দিয়ে পার হওয়া ১৩ হাজার ৮০১টি গাড়ি থেকে আদায় হয়েছে ১ কোটি ৬৫ লাখ ৪২ হাজার ১০০ টাকা।’

শুক্রবার সেতুর উভয় প্রান্তে যানবাহনের চাপ ছিল বেশি। দুপুরের পর থেকে জাজিরা প্রান্তে গাড়ির সারি বাড়তে থাকে। বিকেল থেকে রাত ১০টা পর্যন্ত টোল প্লাজা এলাকায় শত শত যানবাহন ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে দেখা গেছে।

পদ্মা সেতুর টোল আদায়ের কাজটি যৌথভাবে পরিচালনা করছে পদ্মা সেতুর ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি ও কোরিয়ান প্রতিষ্ঠান কোরিয়া এক্সপ্রেস করপোরেশন। তাদের পক্ষে মাঠপর্যায়ে এ কাজটি করছে টেলিটেল কমিউনিকেশন নামে একটি প্রতিষ্ঠান। আদায়কৃত টোল সেতু বিভাগের ব্যাংক হিসাবে জমা হচ্ছে।

MNU/sharif