যুক্তরাষ্ট্রে ৬ মাসে ৩১৭টি গোলাগুলির ঘটনা

প্রকাশিত: ০৬-০৭-২০২২ ১৪:৫২

আপডেট: ০৬-০৭-২০২২ ১৪:৫২

আন্তর্জাতিক ডেস্ক: চলতি বছরের প্রথম ছয় মাসে যুক্তরাষ্ট্রজুড়ে ৩১৭টি’ গোলাগুলির ঘটনা ঘটেছে। আগ্নেয়াস্ত্র সহিংসতা নিয়ে কাজ করা দেশটির একটি প্রতিষ্ঠানের হিসেবে প্রতি সপ্তাহে আমেরিকায় অন্তত ১১টি বন্দুক হামলা হয়েছে। যেসব ঘটনায় নিহত হয়েছে অন্তত ২২০ জন। আহতের সংখ্যা সাড়ে ৫শ’রও বেশি। যার সবশেষ সংযোজন শিকাগোতে যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে বন্দুকধারীর হামলা। এদিকে, আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে সম্প্রতি আইন পাস হলেও তা কতখানি কার্যকর হবে তা নিয়ে আলোচনা চলছে যুক্তরাষ্ট্রজুড়ে।

যুক্তরাষ্ট্রের ২৪৬তম স্বাধীনতা দিবসে আনন্দের পরিবর্তে বিষাদ ছুঁয়েছে মার্কিনীদের মনে। এদিন ইলিনয় রাজ্যের শিকাগো শহরের হাইল্যান্ড পার্কে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে এক ব্যক্তির গুলিতে প্রাণ হারিয়েছেন ৬জন। আহত ৩০ জনের বেশি। শুধু হাইল্যান্ড পার্কেই নয়, একইদিনে গোলাগুলি হয়েছে ফিলাডেলফিয়া, মিনিয়াপোলিস ও ইন্ডিয়ানায়। এসব ঘটনায় ৪জন নিহত হওয়ার পাশাপাশি আহত হয়েছে পুলিশ সদস্যসহ অন্তত ১০জন। এ ঘটনায় যুক্তরাষ্ট্রজুড়ে ৫ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।

এতো গেল চৌঠা জুলাইয়ের কথা। আগ্নেয়াস্ত্র নিয়ে কাজ করা মার্কিন প্রতিষ্ঠান গান ভায়োলেন্স আর্কাইভের হিসেবে এ’বছরের প্রথম ছয় মাসে প্রতি সপ্তাহে যুক্তরাষ্ট্রে অন্তত ১১টি গোলাগুলির ঘটনা ঘটেছে। যার মোট সংখ্যা ৩১৭। এসব ঘটনায় ২২০ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। মানুষের ওপর নির্বিচারে গুলি সবচেয়ে বেশি ৬১ বার হয়েছে খোদ রাজধানী ওয়াশিংটন ডিসিতেই।

এমন পরিস্থিতিতে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ চাইছেন মার্কিনীরা। এরইমধ্যে এ সংক্রান্ত একটি আইন পাস হয়েছে সেদেশে। তবে এই আইন আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে কতখানি কার্যকর হবে তা নিয়ে সন্দেহ আছে মার্কিনীদের মাঝে। খোদ সরকারি দল ডেমোক্রেট সিনেটর ক্রিস মারফির মতে, যেদেশে সব নাগরিকের আগ্নেয়াস্ত্র বহনের অধিকার আছে, সেদেশে আইন কঠোর করে অস্ত্র নিয়ন্ত্রণ সম্ভব নয়। বরং আইনের আমূল পরিবর্তন প্রয়োজন।

হাইল্যান্ড পার্কের গোলাগুলির পর কঠোরভাবে অস্ত্র নিয়ন্ত্রণে আবারো নিজের প্রচেষ্টার কথা বলেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। হাল না ছেড়ে বন্দুকবাজীর মহামারির বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার কথাও বলেছেন। তবে, সবচেয়ে উলে­খযোগ্য বক্তব্যটা এসেছে ইলিনয়ের গভর্নর জে রবার্টের কাছ থেকে। তার মতে ‘গুলি করে মানুষ হত্যা আমেরিকার ঐতিহ্যে পরিণত হয়েছে। এর থেকে পরিত্রানও তাই সহসা সম্ভব নয়’।

SAI/sharif