বিদ্যুৎ সাশ্রয়ে কোথাও আলোকসজ্জা নয়- প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৬-০৭-২০২২ ১৫:৪২

আপডেট: ০৬-০৭-২০২২ ১৬:৫৬

নিজস্ব প্রতিবেদক: বিদ্যুৎ সাশ্রয়ে কোথাও আলোকসজ্জা না করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ (বুধবার) প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস প্রধানমন্ত্রীর এই বার্তা গণমাধ্যমে জানান। 

তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও যুক্তরাষ্ট্র-ইউরোপের অর্থনৈতিক নিষেধাজ্ঞা (ইকোনমিক স্যাংশন) বাস্তবতায় বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে বিভিন্ন সামাজিক অনুষ্ঠান, কমিউনিটি সেন্টার, বিপনীবিতান, দোকানপাট, অফিস-আদালত এবং বাড়িঘরে আলোকসজ্জা না করতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনা অতিমারির পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী জ্বালানির মূল্য বৃদ্ধি পেয়েছে। এ অবস্থায় জ্বালানি তেল আমদানি, এলএনজি আমদানি সাময়িক বন্ধ রয়েছে। তাই পরিস্থিতি বিবেচনায় লোডশেডিং দিতেই হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার (০৬ই জুলাই) সকালে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন তিনি।

এর আগে, বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয় করতে রাত ৮টার পর থেকে দোকান, বিপণি-বিতানসহ বিভিন্ন প্রতিষ্ঠান বন্ধ রাখার বিষয়ে গত ১৯শে জুন সিদ্ধান্ত জানিয়েছিল সরকার। ২০শে জুন থেকে এই নির্দেশনা কার্যকর হয়।

তবে ঈদুল আজহা সামনে রেখে বাংলাদেশ দোকান মালিক সমিতির আবেদনের পরিপ্রেক্ষিতে ১০ই জুলাই পর্যন্ত দোকানপাট, মার্কেট, বিপণি-বিতান বন্ধের সময় দুই ঘণ্টা বাড়িয়ে রাত ১০টা পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়।  তবে ১০ জুলাইয়ের পর রাত ৮টায় দোকানপাট-বিপণি-বিতান বন্ধ করতে হবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়।

rocky/sharif