প্রতিদিন ১০ হাজার বাস রাজধানী ছেড়ে যাচ্ছে

প্রকাশিত: ০৭-০৭-২০২২ ১৪:২৭

আপডেট: ০৭-০৭-২০২২ ১৫:৫১

ফাহিম মোনায়েম: আসন্ন ঈদ যাত্রায় ঢাকা থেকে প্রতিদিন গড়ে ১০ হাজার বাস বিভিন্ন জেলার উদ্দেশে ছেড়ে যাবে। এরজন্য পুরোদমে প্রস্তুতি নিয়েছেন পরিবহন ব্যবসায়ীরা। ইতিমধ্যে মানুষের ঈদযাত্রা শুরু হয়ে গেছে। সড়কে ফিটনেস বিহীন বাস যাতে চলতে না পারে তা তদারকি করছে বাস মালিকদের সংগঠন।

ঢাকা থেকে সড়ক পথে দেশের বিভিন্ন গন্তব্যে এবারের ঈদ যাত্রা শুরু হয়েছে। রাজধানীর সায়েদাবাদ, গুলিস্তান, মহাখালী ও গাবতলী টার্মিনালে দুরপাল্লার বাসে ঠাসা। পরিবহন সংশ্লিষ্টরা জানান, এবার ঈদে ঢাকা থেকে প্রায় ৪০ লাখ যাত্রী পরিবহনের প্রস্তুতি নিয়ে রেখেছে তারা। পদ্মাসেতু চালু হওয়ায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এবার সড়ক পথে যাত্রী বাড়বে।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিআরটিএ বলছে, চলতি বছরের জুন পর্যন্ত দেশে নিবন্ধিত বাসের সংখ্যা ৫০ হাজার ৬৮৮। এর মধ্যে আন্ত জেলায় ২১ হাজার ৮০৫টি বাস চলাচল করে। আর প্রায় ১০ হাজার বাস রাজধানী থেকেই বিভিন্ন জেলায় যায়। যাত্রীদের গন্তব্যে যেতে বাসের সংকট হবে না বলে জানায় ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান।

পরিবহন বিশেষজ্ঞ মো. হাদিউজ্জামান জানান, ঈদ যাত্রায় সড়কে পুরনো বাস জোড়াতালি দিয়ে নামানো হলে দুর্ঘটনা যেমন বাড়তে পারে, তেমনি ভোগান্তির শিকার হবে যাত্রীরা। মহাসড়কে মোটরসাইকেল চলাচল বন্ধ করে দেয়ায় বাসের ওপর সেই চাপ বাড়বে বলেও জানান সংশ্লিষ্টরা।

FM/sharif