ডিসেম্বরে চালু হচ্ছে না এলিভেটেড এক্সপ্রেসওয়ে

প্রকাশিত: ২৩-০৭-২০২২ ১৪:২৩

আপডেট: ২৩-০৭-২০২২ ১৫:২৭

পার্থ রহমান: আগামী ডিসেম্বরে দেশের প্রথম উড়াল সড়ক ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালুর লক্ষ্য থাকলেও তা হচ্ছে না। করোনার বাধাসহ প্রয়োজনীয় উপকরণের অভাবে প্রকল্পের কাজ বিলম্বিত হয়েছে। প্রকল্পের এগারো কিলোমিটার পথ যানবাহন চলাচলের জন্য খুলে দিতে আগামী বছর মার্চ মাস পর্যন্ত সময় লাগতে পারে।  

রাজধানীর উত্তরার কাওলা এলাকা থেকে শুরু হয়েছে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে। এই অংশের কাজ অনেকটাই এগিয়েছে। কাওলা থেকে বনানী পর্যন্ত প্রায় সাড়ে ছয় কিলোমিটার পথের মধ্যে পাঁচ কিলোমিটার অংশে কংক্রিটের ঢালাই শেষ। বাকি পথের পিলারকে যুক্ত করে আইগার্ডার বসানো হয়েছে। অল্প দিনের মধ্যেই কংক্রিটের ঢালাই শুরু হবে।

তবে বনানী থেকে তেজগাঁ পর্যন্ত রেল লাইনের ওপর দিয়ে নির্মিত সাড়ে চার কিলোমটার পথের কাজের অগ্রগতি কম। গুণগতমান ঠিক রেখে উড়াল সড়কের কাজ এগিয়ে নেয়া হচ্ছে বলে জানান, প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা চীনা প্রতিষ্ঠান সিনো-হাইড্রোর কর্মকর্তা ওয়াং ডং। 

কাওলা থেকে গেজগাঁও পর্যন্ত প্রায় সাড়ে এগারো কিলোমিটার উড়াল সড়ক ডিসেম্বরেই উদ্বোধনের পরিকল্পনা ছিলো সরকারের। তবে করোনার কারণে বিদেশ থেকে প্রয়োজনীয় উপকরণ ঠিক সময়ে আসতে না পারায় লক্ষ্য বাস্তবায়ন হবে না বলে জানালেন, সেতু বিভাগের প্রধান প্রকৌশলী কাজী মো. ফেরদাউস।

নারায়ণগঞ্জের কাছে ঢাকা-চট্রগ্রাম রোডের কুতুবখালী পর্যন্ত সংযোগ সড়কসহ ৪৬ কিলোমিটার দীর্ঘ ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের পুরো কাজ ২০২৪ সালে শেষ হওয়ার কথা।

 

MRP/habib