উৎসবমুখর আয়োজনে বোস্টনে বাংলা মেলা

প্রকাশিত: ২৪-০৭-২০২২ ১৪:০৬

আপডেট: ২৪-০৭-২০২২ ১৬:৪৫

নিজস্ব প্রতিবেদক: প্রবাসী বাঙালিদের অংশগ্রহণে যুক্তরাষ্ট্রের বোস্টন বাংলা মেলা প্রাঙ্গন যেন হয়ে উঠেছিল এখ খন্ড বাংলাদেশ। শনিবার মেডফোর্ড এন্ড্রু মিডল স্কুলের মাঠে দিনব্যাপী এই মেলার আয়োজন করে প্রবাসী বাংলাদেশিরা। প্রথমবার আয়োজিত এই মেলায় বিপুল সাড়া মেলে। বোস্টন ছাড়াও ১১টি অঙ্গরাজ্যের শতাধিক শিল্পী অংশ নেন আয়োজিত অনুষ্ঠানে। নানা পণ্যের পসরা ছাড়াও দিনভর ছিল খেলাধুলা, শিশুদের আর্ট ক্যাম্প ও যেমন খুশি তেমন সাজোসহ নানা আয়োজন। রাতে হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। 

যুক্তরাষ্ট্রের বোস্টন শহরে বসবাসকারী বাংলাদেশিদের জন্য শনিবার দিনটি ছিলো উৎসবের, আনন্দের। প্রথমবার সেখানে আয়োজন করা হয় বাংলা মেলা। বোস্টনের মেডফোর্ড এন্ড্রু মিডল স্কুল মাঠে এই মেলার আয়োজন করে প্রবাসীরা। লাল-সবুজসহ নানা রঙিন পোশাকে সজ্জিত হয়ে দিনভর আনন্দ আয়োজনে মেতে ওঠেন তারা। মেডফোর্ড এন্ড্রু মিডল স্কুল মাঠ হয়ে ওঠে এক খণ্ড বাংলাদেশ।

বোস্টনের স্থানীয় সময় বেলা ১২টায় শুরু হয়ে মেলা চলে রাত ৯টা পর্যন্ত। এতে বোস্টন ছাড়াও ১১টি অঙ্গরাজ্য থেকে প্রবাসীরা যোগ দেন। শত শিল্পীর কণ্ঠে পরিবেশিত সঙ্গীত সবাইকে মুগ্ধ করে। 

দু’জন মার্কিন শিল্পী বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করেন মেলায়। যা ছিলো অনুষ্ঠানের বড় চমক।

মেলায় ছিল বাংলাদেশের নানা পণ্যের স্টল। বিভিন্ন অঙ্গরাজ্য থেকে আসা প্রবাসী বাঙালি নারী পুরুষ শিশু ঘুরে ঘুরে পণ্য কেনেন। উপভোগ করেন দেশি নানা খাবারে স্বাদ। উৎসবের আবহে প্রাণবন্ত করতে দিনভর নানা আয়োজনে রাঙিয়ে তোলা হয়েছিলো। এই মেলার মধ্য দিয়ে যেনো অনেকে ফিরে গিয়েছিলো ফেলে আসা শৈশবে।  মেতে ওঠে নানা খেলাধুলায়। ছিলো এক্কাদোক্কা, লুডু, দাঁড়িয়াবান্ধা, গোল্লাছুট, মার্বেল, লাটিম, গুলতি, ঘুড়ি উড়ানো, হাডুডু খেলা। 

শিশুদের যেমন খুশি তেমন সাজো অনুষ্ঠান বড়দের কাছেও হয়ে ওঠে আকর্ষণীয়। শিশুদের জন্য আরও ছিল আর্টক্যাম্প। এতে শিশুরা আঁকেন বাংলাদেশের স্মৃতিময় নানা ছবি। ছিলো আকর্ষনীয় র‌্যাফেল ড্র। 

বোস্টনে এই বাংলা মেলার আয়োজক ছিলেন তাপস বড়ুয়া, আবুল কালাম আজাদ ও মহিতোষ তালুকদার তাপস।

 

SMS/habib