লিভারকে ভালো রাখে যেসব খাবার

প্রকাশিত: ৩১-০৭-২০২২ ১৮:২০

আপডেট: ৩১-০৭-২০২২ ১৮:২০

ডেস্ক নিউজ: লিভারের যত্ন নেয়া গুরুত্বপূর্ণ। কারণ লিভারে কোনো কারণে সমস্যা হলে তা প্রভাব ফেলতে পারে স্বাস্থ্যেও। তাই লিভার ভালো রাখার জন্য সচেতন হতে হবে আমাদেরই। লিভারের কার্যকারিতা বাড়াতে খেতে হবে সঠিক খাবার। এমন কিছু খাবার ও পানীয় আছে যেগুলো লিভারের কার্যকারিতা বাড়াতে কাজ করে। চলুন জেনে নেওয়া যাক-

কফি

লিভারে ফ্যাট জমতে দেয় না কফি। দিনে তাই এক কাপ কফি খেতেই পারেন। এতে লিভার থাকবে সুস্থ।

চা

চা পানের অভ্যাস আছে নিশ্চয়ই? এই অভ্যাস কিন্তু আপনার লিভার ভালো রাখতে সাহায্য করতে পারে। কারণ লিভারের কার্যকারিতা এবং কোষের পুনর্জন্ম বাড়াতে সাহায্য করে এই পানীয়।

গ্রিন টি

লিভার ভালো রাখতে ভূমিকা রয়েছে গ্রিন টির। এছাড়া এতে থাকা আরো বিভিন্ন উপাদান সুস্থ থাকতে সাহায্য করে আমাদের।

আমলকি

খেতে পারেন আমলকী। অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি এর পাশাপাশি আরও বিভিন্ন গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে এতে। এগুলো শরীরের দূষিত পদার্থ বের করে লিভার ভালো রাখে।

বেরি ফল

বেরি জাতীয় ফলে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট যা অ্যান্থোসায়ানিন নামে পরিচিত। প্রতিদিনের খাবারের তালিকায় ব্লুবেরি, ক্র্যানবেরির মতো বেরি অক্সিডেটিভ স্ট্রেসের কারণে হওয়া ক্ষতি কমাতে কাজ করে।

বিটরুট

সবজি হিসেবে পুষ্টিগুণে অনন্য বিটরুট। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, পেকটিন, ফোলেট, বেটালাইন, ম্যাগনেশিয়াম, ফাইবার, পটাশিয়াম, ভিটামিন এ এবং সি। এগুলো লিভার ভালো রাখার পাশাপাশি সুস্থ থাকতে সাহায্য করে। ওট খেতে পারেন নিয়মিত। এটিও ভালো রাখে লিভার। 

হলুদ

হলুদে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। হলুদ রক্ত চলাচলও ঠিক রাখে। এতে লিভার ভালো থাকে।

শাকসবজি

এছাড়া সবুজ শাকসবজি ও ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড পাওয়া যায় এমন খাবার রাখুন ডায়েট লিস্টে। লিভার পরিষ্কার থাকবে।

 

rocky/shimul