চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের অবরোধ স্থগিত

প্রকাশিত: ০২-০৮-২০২২ ১৬:০০

আপডেট: ০২-০৮-২০২২ ১৬:০০

চট্টগ্রাম প্রতিবেদক: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের একাংশের ডাকা অবরোধ স্থগিত করা হয়েছে। ছাত্রলীগের কমিটি পুনঃবিবেচনার আশ্বাসে অবরোধ কর্মসূচি স্থগিত করা হয় বলে জানিয়েছেন আন্দোলনকারীরা। মঙ্গলবার (দোসরা আগস্ট) সকালে আন্দোলন স্থগিত করার ঘোষণা আসে। 

এর আগে, রবিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কমিটি পুনর্গঠনের দাবিতে সংগঠনটির একাংশের ডাকা অবরোধের কারণে বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থার সৃষ্টি হয়।  বন্ধ করে দেয়া হয় শাটল ট্রেন ও বাস  চলাচল। তালা ঝুলিয়ে দেয়া হয় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে। 

গত শনিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে কেন্দ্রীয় ছাত্রলীগ চবি শাখার ৩৭৬ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করে। এরপর ছাত্রলীগের পদবঞ্চিতরা অবরোধ কর্মসূচি শুরু করে। সোমবার বিকেল ৩টায় পাঁচ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য অবরোধের ডাক দেন পদবঞ্চিত নেতাকর্মীরা। 

তাদের দাবির মধ্যে রয়েছে- মো. ইলিয়াসকে বাংলাদেশ ছাত্রলীগ থেকে আজীবন বহিষ্কার করা; পূর্ণাঙ্গ কমিটি বর্ধিতকরণ; সব অছাত্র, শিবির, বিএনপি-জামায়াত ও বিবাহিত কর্মীদের ঘোষিত কমিটি থেকে বাদ দেওয়া; ৫০ জন ত্যাগী, মেধাবী ও নিয়মিত ছাত্রকে কমিটিতে অন্তর্ভুক্ত করে মঙ্গলবারের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি প্রদান এবং পদবিতে সিনিয়র-জুনিয়র ক্রমিক ঠিক করা।

চবি শাখা ছাত্রলীগের রাজনীতি দীর্ঘদিন ধরে দুটি পক্ষে বিভক্ত। একটি পক্ষে আছেন শিক্ষা উপমন্ত্রী ও সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরীর ছেলে মহিবুল হাসান চৌধুরীর অনুসারীরা। আরেকটি পক্ষে আছেন সাবেক সিটি মেয়র ও চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের অনুসারীরা।

 

rocky/joy