তিস্তার পানি কমছে, পরিস্থিতির কিছুটা উন্নতি

প্রকাশিত: ০৩-০৮-২০২২ ১০:০৪

আপডেট: ০৩-০৮-২০২২ ১৭:৩৫

ডেস্ক রিপোর্ট: তিস্তার পানি কমতে থাকায় উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। লালমনিরহাট ও রংপুরের নিম্নাঞ্চল থেকে পানি সরে যেতে শুরু করেছে। তবে, এখনও জলমগ্ন চার জেলার অন্তত ৩৫টি গ্রাম। শুধু লালমনিরহাটেই পানিবন্দি রয়েছে ১৫হাজার পরিবার। উঁচু সড়কে আশ্রয় নিয়েছে বন্যার্তদের অনেকেইে। এদিকে, কুড়িগ্রামে তিস্তার পাশাপাশি বাড়ছে ধরলা, দুধকুমার নদের পানি। দেখা দিয়েছে নদী ভাঙ্গন।

উত্তরাঞ্চলে তিস্তা নদীর পানি কমতে শুরু করেছে। লালমনিরহাট, রংপুর, নীলফামারি ও কুড়িগ্রাম, চার জেলাতেই বিপদসীমার নীচ দিয়ে বইছে। নামতে শুরু করেছে বন্যার পানি। তবে এখনও ডুবে রয়েছে এসব জেলার অন্তত ৩৫টি গ্রাম।

লালমনিরহাটের নিম্নাঞ্চলে পানিবন্দি রয়েছে ১৫হাজার পরিবার। উঁচু সড়কে আশ্রয় নিয়েছে বন্যাকবলিত অঞ্চলের অধিবাসীরা। পানিতে তলিয়ে রয়েছে আমন বীজতলা ও রোপা আমন খেত।

পানি পুরোপুরি সরে না যাওয়ায় লালমনিরহাটের হাতীবান্ধা, কালিগঞ্জ, আদিতমারী ও সদর উপজেলায় বন্ধ থাকা বিদ্যালয়গুলোতে এখনও কার্যক্রম শুরু করা যায়নি।

এদিকে, কুড়িগ্রামে তিস্তার পানি বিপদসীমার নীচ দিয়ে বইলেও, প্রবাহ এখনও স্বাভাবিক সময়ের চাইতে বেশি। বাড়ছে দুধকুমার ও ধরলা নদীর পানি। সেই সাথে দেখা দিয়েছে নদী ভাঙ্গন।

অন্যদিকে, রংপুরে তিস্তার পানি কমে বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে। বাড়িতে ফিরতে করেছে বন্যা কবলিত এলাকার বাসিন্দারা।

 

 

 

MNU/joy