এবার পুতিনের ‘বান্ধবীর’ ওপর মার্কিন নিষেধাজ্ঞা

প্রকাশিত: ০৩-০৮-২০২২ ১৭:২৮

আপডেট: ০৩-০৮-২০২২ ১৭:২৮

আন্তর্জাতিক ডেস্ক: এবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘণিষ্ঠ বন্ধবী এলিনা মারাতোভনা কাভায়েভার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট থেকে এই নিষেধাজ্ঞা দেয়া হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

অলিম্পিকে গোল্ড মেডেল জয়ী জিমন্যাস্ট এলিনা কাভায়েভার সঙ্গে রুশ প্রেসিডেন্টের সম্পর্কের কথা বহুদিন ধরেই আলোচিত। তবে রুশ গণমাধ্যমগুলোকে এ সংবাদ বরাবরই এড়িয়ে চলতে দেখা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, পুতিনের সঙ্গে রোমান্টিকতার সম্পর্কে জড়িত এলিনাকে একজন নেতা, কর্মকর্তা, সিনিয়র এক্সিকিউটিভ অফিসার বা রাশিয়ান ফেডারেশন সরকারের পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে ট্রেজারি ডিপার্টমেন্ট এই নিষেধাজ্ঞা দিয়েছে।

ট্রেজারি ডিপার্টমেন্টের বিবৃতিতে পুতিনের সঙ্গে ৩৯ বছর বয়সী এলিনার ঘনিষ্ঠ সম্পর্ক উল্লেখ করে তার পরিচয়ে বলা হয়েছে, রাশিয়ার জাতীয় গণমাধ্যম বিভাগের প্রধান। যুক্তরাষ্ট্রের আগে অবশ্য একই ইস্যুতে পুতিনের এই প্রেমিকার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্যও। 

অলিম্পিকের সাবেক খেলোয়াড় অ্যালিনা কাবায়েভার মার্কিন যুক্তরাষ্ট্রে কোন সম্পদ থাকলে তা বাজেয়াপ্ত হবে। একই সঙ্গে আমেরিকানদের সঙ্গে তার লেনদেন স্থগিত করা হয়েছে। অ্যালিনা গত মে মাসে রাশিয়ার নিউ মিডিয়া গ্রুপের চেয়ারপার্সন হন। এটি রাশিয়ার বৃহত্তম বেসরকারি মিডিয়া সংস্থা।

মস্কোর একটি সংবাদপত্র ২০০৮ সালে পুতিন এবং কাবায়েভার প্রেমের বিষয়টি নিয়ে রিপোর্ট প্রকাশ করেছিল। কাবায়েভা উজবেকিস্তানের নাগরিক। ২০০৪ সালে এথেন্স অলিম্পিকে সোনাও জিতেছিলেন তিনি। ২০১৪ সালে ন্যাশনাল মিডিয়া গ্র“পের দায়িত্ব নেন। এর আগে পুতিনের ইউনাইটেড রাশিয়া পার্টিতে একজন আইনপ্রণেতা হিসেবে ছয় বছরেরও বেশি সময় কাজ করেন। টেলিভিশনে টকশোর হোস্টিং করার অভিজ্ঞতাও রয়েছে তার। 

 

MNU/shimul