বড় আয়তনের সামুদ্রিক ঘাসের সন্ধান

প্রকাশিত: ০৩-০৮-২০২২ ২০:১৪

আপডেট: ০৩-০৮-২০২২ ২০:১৪

আন্তর্জাতিক ডেস্ক: পৃথিবীর সবচেয়ে বড় আয়তনের উদ্ভিদের সন্ধান  মিলেছে অস্ট্রেলিয়ায়। জিনগত উপাদান পরীক্ষা শেষে এতথ্য নিশ্চিত করেছেন অস্ট্রেলিয়ার একদল গবেষক। তারা জানিয়েছেন, এটি একটি সামুদ্রিক ঘাস। অস্ট্রেলিয়ার উপক‚লে সন্ধান পাওয়া এই ঘাস দুই শ’ বর্গকিলোমিটার জুড়ে ছড়িয়ে রয়েছে। সাড়ে চার হাজার ধরে মাত্র একটি বীজ থেকেই উদ্ভিদটি ছড়িয়েছে বলে দাবি গবেষকদের।

ছড়িয়ে থাকা একটি উদ্ভিদের আয়তন যুক্তরাষ্ট্রের ম্যানহাটন শহরের চেয়ে তিন গুণ বড়। তথ্যটি অবাক করার মতো হলেও সত্য। স¤প্রতি অস্ট্রেলিয়ার পশ্চিম উপক‚লে এমন একটি উদ্ভিদের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। এটি ম‚লত একটি সামুদ্রিক ঘাস। পরীক্ষা নিরীক্ষা শেষে ও পরিধি বিবেচনায় এটিকে বিশ্বের সবচেয়ে বি¯তৃত উদ্ভিদ বলে দাবি করেছেন বিজ্ঞানীরা।

অস্ট্রেলিয়ার পার্থ শহর থেকে ৮০০ কিলোমিটার দ‚রের ‘শার্ক বে’ এলাকায় এই সামুদ্রিক ঘাসের সন্ধান পান ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। এই তৃণভ‚মিতে কত ধরনের ও কতগুলো উদ্ভিদ আছে তা জানতে শুরু করেন গবেষণা। উপক‚ল থেকে অঙ্কুর সংগ্রহ করেন এবং প্রায় ১৮ হাজার জিন পরীক্ষা করেন। ফলাফল পেয়ে নিজেরাই অবাক হন। জানতে পারেন, এখানে যতগুলো উদ্ভিদের সন্ধান পাওয়া গেছে তা আসলে আলাদা আলাদা নয়। একটিই উদ্ভিদ। যা একটি ঘাস। বি¯তৃত হয়ে রয়েছে বিশাল এলাকাজুড়ে।

গবেষকরা জানান, সামুদ্রিক এই ঘাসটি রিবন উইড বা ফিতা ঘাস নামেও পরিচিত। যা ১৮০ কিলোমিটার জুড়ে বি¯তৃত। একটি একক বীজ থেকে সাড়ে চার হাজার বছর ধরে বিশাল এই তৃণভ‚মি তৈরি হয়েছে বলে জানান তারা। এই সামুদ্রিক ঘাসটি বছরে ৩৫ সেন্টিমিটার বাড়ে বলেও জানান অস্ট্রেলিয়ার গাবেষকরা।

 

SAI/shimul