পাকিস্তান ও আফগানিস্তানে বন্যার অবনতি

প্রকাশিত: ০৩-০৮-২০২২ ২২:৪৫

আপডেট: ০৩-০৮-২০২২ ২২:৪৫

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের কেন্টাকি রাজ্যের বন্যার পানি কমতে শুরু করলেও পাকিস্তান ও আফগানিস্তানে বন্যার পরিস্থিতির অবনতি হয়েছে। যুক্তরাষ্ট্রের কেন্টাকি রাজ্যের অ্যাপালাচিয়ান পার্বত্য অঞ্চলে বন্যার পানি কমতে শুরু করেছে। বন্যা কবলিত এলাকা থেকে এখন পর্যন্ত এক হাজার ৩শ’ জনকে উদ্ধার করা হয়েছে। বৈরী আবহাওয়ায় উদ্ধারকাজ ব্যহত। রাজ্যের উত্তর-পূর্বাঞ্চলে তাপদাহের সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। বানের জলে প্লাাবিত হয়েছে ভার্জিনিয়া ও পূর্ব ভার্জিনিয়া রাজ্যও। অঞ্চলগুলোর বেশ কয়েকটি এলাকা বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছে।

অ্যারিজোনা প্রদেশে নতুন করে প্লাবিত হয়েছে হোপি ও নাভাহো ট্রাইব অঞ্চল। মিডওয়েস্ট শহরে ভারী বৃষ্টি ও বজ্রঝড়ের সতর্কতা জারি করেছে আবহাওয়া বিভাগ। নিউ ইংল্যান্ডে জোয়ারে পানি বেড়ে তলিয়ে গেছে কয়েকটি এলাকা।

পাকিস্তানে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। কাশ্মীর ও পাঞ্জাবসহ বেশ কয়েকটি অংশে ভারী বৃষ্টি ও বজ্রঝড়ের সতর্কতা জারি করেছে আবহাওয়া বিভাগ।

আফগানিস্তানের দক্ষিণ-পূর্ব পাকতিয়া প্রদেশে বন্যার পানি বেড়েছে। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, গত এক মাসে আফগানিস্তানে বন্যায় ১২০ জনের প্রাণহানি হয়েছে। ইরানে কয়েকদিনের বৃষ্টিতে সৃষ্ট আকস্মিক বন্যায় কমপক্ষে ৭৬ জন নিহত হয়েছে।  নিখোঁজ রয়েছে আরও ১৬ জন।

 

 

aleya/shimul