একইদিনে ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্র ও চীনের মন্ত্রী

প্রকাশিত: ০৫-০৮-২০২২ ১৯:১৯

আপডেট: ০৫-০৮-২০২২ ১৯:১৯

আন্তর্জাতিক ডেস্ক: শনিবার (৬ই আগস্ট) একইদিনে ঢাকায় আসবেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই  এবং মার্কিন আন্তর্জাতিক সংস্থা বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিশেল জে সিসন। বাংলাদেশ ছাড়াও ভারত ও কুয়েত সফরের কথা রয়েছে মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর।

ঢাকা সফরে তিনি পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন। ওয়াশিংটনের বহু পাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ের পাশাপাশি বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে খাদ্য নিরাপত্তা ইস্যুটি গুরুত্ব পাবে তাদের আলোচনায়। এছাড়া বৈশ্বিক স্বাস্থ্য ব্যবস্থা, মানবাধিকার ও রোহিঙ্গা ইস্যু থাকবে আলোচনার টেবিলে। 

এদিকে, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ৬ই আগস্ট সকালে বাংলাদেশে পৌঁছাবেন এবং ৭ তারিখে ফিরে যাবেন। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে ৭ই আগস্ট সকালে তিনি বৈঠক করবেন। প্রধানমন্ত্রীর সঙ্গেও তার সাক্ষাৎ করার কথা রয়েছে। 

ওয়াং ই-এর সফর প্রসঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অনেক গভীর এবং বিসতৃত। সে জায়গা থেকে আসন্ন সফরে একাধিক সমঝোতা স্মারক ও চুক্তি সই হওয়ার সম্ভাবনা আছে। এর মধ্যে নবায়ন, নতুন সহযোগিতা, বিশেষ করে দুর্যোগ ও অর্থনৈতিক সম্পর্ক বিষয়ক চুক্তি হওয়ার কথা রয়েছে। 

 

MHS/shimul