লঞ্চভাড়া দ্বিগুন করার প্রস্তাব

প্রকাশিত: ০৭-০৮-২০২২ ১৭:৪৪

আপডেট: ০৭-০৮-২০২২ ২০:০২

নিজস্ব প্রতিবেদক: জ্বালানি তেলের দাম বাড়ায় লঞ্চের ভাড়া দ্বিগুন বাড়ানোর প্রস্তাব দিয়েছে লঞ্চ মালিক সমিতি।  ফলে প্রতি কিলোমিটারে নতুন ভাড়া হবে ৪ টাকা ৬০ পয়সা করে, যা আগে ছিল ২ টাকা ৩০ পয়সা। আজ রোববার (৭ই আগস্ট) সরকারের কাছে এ প্রস্তাব দেয়া হয়।

লঞ্চের ভাড়া পুনর্র্নিধারণে সোমবার (৮ই আগস্ট) দুপুরে সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে সভা হবে। সভায় সভাপতিত্ব করবেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল। এছাড়া সভায় লঞ্চ মালিক সমিতির নেতারা উপস্থিত থাকবেন।

এর আগে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে গত বছরের ৭ই নভেম্বর লঞ্চ মালিকদের সঙ্গে বৈঠকে সব লঞ্চের ভাড়া ৩৫ শতাংশ বাড়িয়েছিল অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। সে হিসাবে কিলোমিটারপ্রতি ৬০ পয়সা করে ভাড়া বেড়েছিল।

এদিকে, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর ডিজেলচালিত বাস ও মিনিবাসের সর্বোচ্চ ভাড়া পুনর্র্নিধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। 

প্রজ্ঞাপনে বলা হয়, আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের প্রতি কিলোমিটারে যাত্রীপ্রতি সর্বোচ্চ ভাড়া ১ টাকা ৮০ পয়সার স্থলে ২ টাকা ২০ পয়সা; ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটার যাত্রীপ্রতি ভাড়া ২ টাকা ১৫ পয়সার স্থলে ২ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে।

বৈশ্বিক বাজারের সঙ্গে তাল মেলাতে শুক্রবার (৫ই আগস্ট) রাত থেকে বাড়ানো হয়েছে জ্বালানি তেলের দাম।

 

MHS/shamim