গেরিলাযোদ্ধা থেকে প্রেসিডেন্ট

প্রকাশিত: ০৮-০৮-২০২২ ১২:০৪

আপডেট: ০৮-০৮-২০২২ ১২:৩৫

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ায় তিনি ছিলেন গেরিলাযোদ্ধা। বর্তমানে দেশটির প্রেসিডেন্ট। ৬১ বছর বয়সী গুস্তাভো পেত্রো দেশটিতে প্রথমবারের মতো নির্বাচিত কোনো বামপন্থী প্রেসিডেন্ট। 

স্থানীয় সময় রোববার (৭ই আগস্ট) প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন গুস্তাভো পেত্র । ইতোমধ্যে অর্থনৈতিক বৈষম্য এবং মাদক-সহিংসতায় সংকটে পড়া দেশটিতে ব্যাপক সংস্কার আনার পরিকল্পনা করেছেন তিনি।  

প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার অনুষ্ঠানের আগে গুস্তাভো পেত্র জানান, তাঁর সরকার কলম্বিয়ার জন্য এমন কিছু আনবে, যার জন্য কয়েক শতক ধরে অপেক্ষা করা হচ্ছে। আর তা হচ্ছে শান্তি ও স্থিতিশীলতা। এমন একটি সরকার যাত্রা শুরু করছে, যেটি পরিবেশগত ন্যায়বিচারের জন্য লড়াই করবে।

নির্বাচনী প্রচারের সময় পেত্র ধনীদের জন্য কর বৃদ্ধি করে তা স্বাস্থ্য ও শিক্ষা খাতে বিনিয়োগের পাশাপশি পুলিশ বাহিনীকে পুনর্গঠনের প্রতিশ্র“তিও দেন। এ ছাড়া ভেনেজুয়েলার সঙ্গে স্থগিত সম্পর্ক পুনঃস্থাপন, পুনর্ব্যবহারযোগ্য জ্বালানির ব্যবহার বাড়িয়ে তেল অনুসন্ধান স্থগিত, বিভিন্ন দেশের সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক সক্রিয় করার প্রতিশ্রুতি দিয়েছেন এই সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট।

 

hasna/shamim