‘সুষ্ঠ নির্বাচনের জন্য সবার অংশগ্রহণ জরুরি’

প্রকাশিত: ১০-০৮-২০২২ ১৪:১৫

আপডেট: ১০-০৮-২০২২ ২১:১৯

নিজস্ব প্রতিবেদক: অবাধ, সুষ্ঠ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে রাজনৈতিক দল, সুশীল সমাজ ও নির্বাচন কমিশন-সবার দায়িত্ব রয়েছে। রাজধানীর একটি হোটেলে ইউএসএইড আয়োজিত অনুষ্ঠানে একথা বলেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। এসময় তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, নির্বাচন বর্জন কোনো সমাধান নয়। সবার জন্য সমান সুযোগ সৃষ্টি করা অপরিহার্য বলে জানান বিএনপি নেতা আমির খসরু মাহমুদ চৌধুরী। এদিকে, আলাদা অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি শুয়ার্ড জানিয়েছেন, সুইস ব্যাংকে জমা রাখা অর্থের বিষয়ে বাংলাদেশ সরকার কোনো ব্যক্তির তথ্য চায়নি। 

বাংলাদেশের রাজনীতি ও রাজনৈতিক নেতাদের বিষয়ে আগ্রহীদের জ্ঞান ও দক্ষতা বাড়াতে পলিটিক্যাল ম্যাটার্স নামে ই-লার্নিং প্ল্যাটফর্ম চালু করেছে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল ও ইউএসএআইডি। যেখানে গণতন্ত্র, নির্বাচন, দ্ব›দ্ব ব্যবস্থাপনা, রাজণৈতিক প্রচারণা এমন ৮টি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। রাজধানীর হোটেল লেকশোরে এই প্ল্যাটফর্মের উদ্বোধনী অনুষ্ঠানে সংস্থা দুটির প্রতিনিধি, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এবং আওয়ামী লীগ ও বিএনপি’র সিনিয়র নেতারা অংশ নেন। এসময় বাংলাদেশের রাজনৈতিক সংকট মোকাবিলায় সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে জোর দেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

অনুষ্ঠানে নির্বাচন বর্জনের সংস্কৃতি থেকে বেরিয়ে আসার কথা বলেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। আর নির্বাচনে সবার জন্য সমান সুযোগ সৃষ্টি জরুরি বলে মত দেন বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

এদিকে, জাতীয় প্রেসক্লাবে কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন-ডিক্যাবের ‘ডিক্যাব টক’ অনুষ্ঠানে অংশ নেন ঢাকায় নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি শুয়ার্ড। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি জানান, সুইস ব্যাংকে জমা রাখা অর্থের বিষয়ে বাংলাদেশ সরকার কোনো ব্যক্তির তথ্য চায়নি।

এসময় বাংলাদেশ-সুইজারল্যান্ড বাণিজ্যিক সম্পর্ক, বিনিয়োগ, রোহিঙ্গা সমস্যা সমাধানে সহযোগীতা নিয়েও কথা বলেন সুইস রাষ্ট্রদূত। 

 

 

MNU/prabir