বিশ্বকাপের সূচিতে পরিবর্তন চায় কাতার

প্রকাশিত: ১০-০৮-২০২২ ১৬:১৯

আপডেট: ১০-০৮-২০২২ ১৬:১৯

ক্রীড়া ডেস্ক: আগামী নভেম্বরে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা উঠছে 'দ্য গ্রেটেস্ট শো অন দ্য আর্থ' বিশ্বকাপ ফুটবলের। চূড়ান্ত হয়ে গেছে ফুটবল মহাযুদ্ধে নামার অপেক্ষায় থাকা ৩২ দল এবং ম্যাচের সময়সূচিও। তবে এর মধ্যেই খবর এলো, একদিন এগিয়ে আনা হতে পারে কাতার বিশ্বকাপের সূচি। যা নিয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত জানাবে ফিফা।

আর্জেন্টাইন সংবাদমাধ্যম দিয়ারিও ওলে'র প্রতিবেদনে জানানো হয়েছে এ খবর। বিশ্বকাপের প্রথম ম্যাচে যেনো স্বাগতিক কাতার মাঠে থাকে- তা নিশ্চিত করতে এমন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে জানানো হয়েছে ওলে'র প্রতিবেদনে।

কাতার বিশ্বকাপ শুরু হওয়ার কথা ২১ নভেম্বর থেকে। উদ্বোধনী দিনেই চারটি ম্যাচ আয়োজিত হওয়ার কথা বর্তমান ফিক্সচার অনুযায়ী। তবে ২০০৬ সালের জার্মানি বিশ্বকাপের পর থেকেই উদ্বোধনী দিনে প্রথমে আয়োজক দেশের খেলা দিয়ে বিশ্বকাপ শুরু হয়। এই ফিক্সচার অনুযায়ী কাতারের ম্যাচের আগে আরও দুটি ম্যাচ রয়েছে। সেনেগাল-নেদারল্যান্ডস এবং ইংল্যান্ড-ইরান ম্যাচের পর কাতার-মেক্সিকোর ম্যাচটি আয়োজিত হওয়ার কথা। এরপর যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাঠে নামবে ওয়েলস।

ফলে আয়োজক দেশটি ফিফার নিকট আবেদন করেছে ২০ নভেম্বরে তাদের ম্যাচটি আয়োজন করার। কাতার এবং মেক্সিকোর ম্যাচটি ২০ নভেম্বর আয়োজন করে সেদিনই উদ্বোধনী অনুষ্ঠান করতে। ঐদিন একটি ম্যাচই হবে। আর বাকি তিনটি ম্যাচ আয়োজিত হবে আগের ফিক্সচার অনুযায়ী।

তবে এটা এখনো নিশ্চিত নয়। ফিফার কাছে কাতারের এই আবেদন এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। এটা অনুমোদনের জন্য ফিফা কাউন্সিল বুর্েযার অনুমতি লাগবে। যার প্রধান ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্টিনো এবং তার সঙ্গে রয়েছেন উয়েফা, কনমেবল কনকাফ, সিএএফ, এফসি এবং ওএফসির প্রধান।

 

MNU/prabir