দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নেই

প্রকাশিত: ১৪-০৮-২০২২ ২০:৪১

আপডেট: ১৪-০৮-২০২২ ২২:১৬

নিজস্ব প্রতিবেদক: দেশে এখন বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নেই, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেটের সাথে বৈঠকে এমনটাই জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, বিশেষ একটি মহল দেশবিরোধী এসব প্রচার চালাচ্ছে। এদিকে, দেশে গুমের তথ্য সঠিক নয় বলে জনিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। রোববার মিশেলের সাথে বৈঠকের পর তিনি গণমাধ্যমকে একথা জানান। 

চার দিনের সফরে রোববার ঢাকায় আসেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। 

সফরের প্রথম দিনেই দুপুরে, রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে আলাদা এক ঘন্টা করে বৈঠক করেন মিশেল ব্যাচেলেট। 

বৈঠক শেষে পরররাষ্ট্র মন্ত্রী গণমাধ্যমকে জানান, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, গুম, গণমাধ্যম ও সুশীল সমাজের স্বাধীনতার বিষয়ে জানতে চেয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার। তাকে জানানো হয়েছে, অভিযোগগুলো ভিত্তিহীন। পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, মানবাধিকারের শিক্ষা দেয়া দেশে আত্মস্বীকৃত খুনি ঘুরে বেড়ায় বলেও মিশেলকে জানিয়েছেন তিনি। 

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের সাথে বৈঠক প্রসঙ্গে আইনমন্ত্রী জানান, গত বছর ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কারাগারে থাকা অবস্থায় মুশতাক আহমেদের মৃত্যু ও এই আইন নিয়ে আলোচনা হয়েছে। 

পরে বিকেলে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সংগে সৌজন্য সাক্ষাত করেন মিশেল। এসময় মন্ত্রী দেশে গুমের অভিযোগ সম্পর্কে বলেন, অনেকে নিজেই আত্মগোপন করেন। আবার কেউ কেউ স্বেচ্ছায় দেশ ছেড়ে পালিয়েছেন। 

তিন মন্ত্রীর বৈঠকেই রোহিঙ্গা বিষয়ে আলোচনা হয়েছে। এ নিয়ে উদ্বেগ জানিয়ে সহযোগিতার কথাও জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার। 

 

Mukta/shimul