বিশ্বের পঞ্চম দূষিত শহর ঢাকা

প্রকাশিত: ১৭-০৮-২০২২ ১৭:৪৮

আপডেট: ১৭-০৮-২০২২ ২১:০১

অনলাইন ডেস্ক: বিশ্বের সবচেয়ে দূষিত বাতাসের শহরের তালিকায় রাজধানী ঢাকার অবস্থান পঞ্চম। দূষিত বায়ুর কারণে ২০১৯ সালে রাজধানীতে ২২ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। যুক্তরাষ্ট্র ভিত্তিক দুটি সংগঠন  হেলথ ইফেক্টস ইনস্টিটিউট ও ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভালুয়েশনের প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। এই তালিকায় শীর্ষে রয়েছে ভারতের রাজধানী দিল্লী, দ্বিতীয় কলকাতা ।

প্রায় দুই কোটি মানুষের নগরী ঢাকা প্রায়ই বৈশ্বিক শিরোনাম হয়ে উঠে। বুধবার তেমনি একটি শিরোনামে হয়ে উঠেছে রাজধানী ঢাকা। বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর তালিকার শহরগুলোর মধ্যে শীর্ষ পাঁচে রয়েছে রাজধানী ঢাকার নাম। 

যুক্তরাষ্ট্র ভিত্তিক দুটি সংগঠন হেলথ ইফেক্টস ইনস্টিটিউট ও ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভালুয়েশন ‘ শহরগুলোর বায়ুর মান এবং স্বাস্থ্য’ শিরোনামে  বুধবার প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। বিশ্বের সাত হাজারের বেশি শহরের বায়ু দূষণ এবং স্বাস্থ্যের উপর এর প্রভাব বিশ্লেষণ করা হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে ঢাকার প্রতিঘনমিটারে বাতাসে বার্ষিক গড় সূ² বস্তুকণার উপস্থিতি ৭১ দশমিক ৪ মাইক্রোগ্রাম আর নাইট্রেজেন ডাই অক্সাইডের উপস্থিতি ২৩ দশমিক ৬ মাইক্রোগ্রাম। যেখানে বিশ্বস্বাস্থ্য সংস্থার বায়ুমান নির্দেশিকা অনুসারে প্রতি ঘনমিটারে বার্ষিক সুক্ষ বস্তুকনার উপস্থিতি ৫ মাইক্রোগ্রাম আর নাইট্রোজেন ডাই অক্সাইডের উপস্থিতি ১০ মাইক্রোগ্রাম সহনীয় মাত্র ধরা হয়। জীবাশ্ম জ্বালানী, ফিটনেসবিহীন গাড়ি থেকে নির্গত কালো ধোয়া এবং উন্নয়ণ কর্মকান্ডকেই বায়ুদূষনের প্রধান কারণ ধরা হচ্ছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে দূষনের কারণে কেবল২২ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

শহরের বায়ুদূষণ সহনীয় মাত্রায় নিয়ে আসতে সমন্বিতভাবে কাজ করার কথাও জানান এই পরিবেশবিদ। 

 

 

 

MNU/shimul