সয়াবিন তেলের দাম আবার বাড়ল

প্রকাশিত: ২৩-০৮-২০২২ ১২:৪৮

আপডেট: ২৪-০৮-২০২২ ০৯:০৬

নিজস্ব প্রতিবেদক: সয়াবিন তেলের দাম আবার বাড়ল। সয়াবিনের দাম লিটারে বেড়েছে ৭ টাকা। এখন থেকে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম বেড়ে হয়েছে ১৯২ টাকা। আগে এ দাম ছিল ১৮৫ টাকা।

 

আজ থেকে (মঙ্গলবার, ২৩শে আগস্ট) এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছে মিল মালিকদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

 

নতুন দাম অনুযায়ী, প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি হবে ১৯২ টাকায়, খোলা সয়াবিন তেল ১৭৫ টাকা, সয়াবিনের পাঁচ লিটারের বোতল বিক্রি হবে ৯৪৫ টাকায় এবং প্রতি লিটার পাম তেলের মূল্য ১৪৫ টাকা।

 

এর আগে গত তেসরা আগস্ট বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকে (বিটিটিসি) সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ২০ টাকা বাড়ানোর প্রস্তাব দিয়েছিলো বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

 

এতে প্রতি লিটার খোলা সয়াবিন তেলের দাম ১৮০ টাকা, এক লিটারের বোতল ২০৫ টাকা এবং পাঁচ লিটারের বোতল ৯৬০ টাকা করার কথা বলা হয়েছিলো। তবে বাণিজ্য মন্ত্রণালয় ও ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের সাথে আলোচনার ভিত্তিতে বর্তমান মূল্য নির্ধারণ করা হয়েছে। 

 

বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের নির্বাহী কর্মকর্তা মো. নুরুল ইসলাম মোল­া জানান, বেশ কয়েক দিন আগেই তারা দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছিলেন বাণিজ্য মন্ত্রণালয়কে। সেটি আজকে থেকে কার্যকরের ঘোষণা দেয়া হলো। 

 

rocky/joy