এসএসসি পরীক্ষা শুরু সকাল ১১ টায়

প্রকাশিত: ০৫-০৯-২০২২ ১৪:৩০

আপডেট: ০৫-০৯-২০২২ ১৫:৪৮

নিজস্ব প্রতিবেদক: ২০২২ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামী ১৫ই    সেপ্টেম্বর। এবার পরীক্ষা ৩ ঘণ্টা থেকে কমিয়ে ২ ঘণ্টা করা হয়েছে। পরীক্ষা শুরু হবে সকাল ১০টার পরিবর্তে ১১টা থেকে।

সোমবার (০৫ই সেপ্টেম্বর) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি এসব তথ্য জানান।

তিনি বলেন, এবার পরীক্ষা হবে ২ ঘণ্টার। এর মধ্যে এমসিকিউ ২০ মিনিট, লিখিত ১ ঘণ্টা ৪০ মিনিট। পরীক্ষা শুরু হবে সকাল ১১টা থেকে। শিক্ষার্থীদের ৩০ মিনিট আগে হলে উপস্থিত হতে হবে।

শিক্ষামন্ত্রী আরো বলেন, পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস এড়াতে পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে কেন্দ্রের দায়িত্বে থাকা ব্যক্তির মোবাইলে পরীক্ষার সেট কোড পৌঁছে যাবে। তিনি স্মার্ট ফোন নয়, ফিচার ফোন সঙ্গে রাখতে পারবেন। তিনি ছাড়া আর কেউ মোবাইল ব্যবহার করতে পারবেন না।

শিক্ষামন্ত্রী জানান, এবার এই পরীক্ষায় ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী অংশ নেবে।

চলতি বছরের এসএসসি ও সমমানে তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা ১৫ই সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ১ অক্টোবর শেষ হবে। এরপর ১০ই অক্টোবর থেকে ১৫ই অক্টোবরের মধ্যে ব্যাবহারিক পরীক্ষা সম্পন্ন হবে।

এসএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজন ও প্রশ্নফাঁস এড়াতে আগামী ১২ই সেপ্টেম্বর থেকে দোসরা অক্টোবর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখতে হবে।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়, বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তর ও বোর্ডের চেয়ারম্যান এবং আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল গত ১৯শে জুন। তবে সিলেট, সুনামগঞ্জসহ দেশের কয়েকটি এলাকায় বন্যা পরিস্থিতির ব্যাপক অবনতি হওয়ায় ১৭ জুন এসএসসি পরীক্ষা স্থগিতের ঘোষণা আসে।

/sanchita