সিজিপিএ বাতিলের দাবি দুই মেডিকেলের শিক্ষার্থীদের

প্রকাশিত: ০৫-০৯-২০২২ ১৮:৫৭

আপডেট: ০৫-০৯-২০২২ ১৮:৫৭

ডেস্ক প্রতিবেদক: সিজিপিএ পদ্ধতি বাতিলের দাবিতে অনির্দিষ্টকালের জন্য আন্দোলনে নেমেছে ময়মনসিংহ মেডিকেল কলেজ ও বগুড়ায় শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের শিক্ষার্থীরা। 

সোমবার (৯ই সেপ্টেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত ক্লাস বর্জন করে ক্যাম্পাসে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানায় বিএমডিসি ‘ক্যারি অন’ পদ্ধতি বাতিল করে ‘সিজিপিএ’ পদ্ধতি চালু করেছে। এ পদ্ধতিতে কোনো বর্ষে একটি বিষয়ে অকৃতকার্য হলে অন্য বর্ষে উন্নীত হওয়ার সুযোগ নেই। যেটা পূর্বের পদ্ধতি ‘ক্যারি অন’ এ ছিল। সেখানে ‘ক্যারি অন’ পদ্ধতি বাতিল হলে শিক্ষার্থীদের মধ্যে অকৃতকার্যের সংখ্যা বাড়বে। হতাশায় অনেক শিক্ষার্থী ঝরে যাবে। 

শিক্ষার্থীরা বলেন হুট করে এমন সিদ্ধান্তে বড় ধরণের ক্ষতির সম্মুখীন হবেন। অচিরেই এমন সিদ্ধান্ত বাতিল না হলে আন্দোলন অব্যাহত রাখার ঘোষনা দেন। 

এদিকে একই বাতিলের দাবিতে সোমবার বগুড়ায় মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে মেডিকেল কলেজের শিক্ষার্থীরা। শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও বেসরকারি টিএমএসএস মেডিকেল কলেজের প্রথম বর্ষের শিক্ষার্থীরা 

সোমবার দুপুরে শহীদ জিয়া মেডিকেল কলেজ ক্যাম্পাসে মানববন্ধন ‘ক্যারি অন’ পদ্ধতি বহাল রেখে ‘সিজিপিএ’ পদ্ধতি বাতিলের দাবি করা হয়। মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল ক্যাম্পাস থেকে বের হয়ে ঢাকা-রংপুর মহাসড়ক প্রদক্ষিণ করে।

বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীদের দাবী, সিজিপিএ'র মতো নতুন পদ্ধতির প্রচলন হলে চিকিৎসকদের মধ্যে বিভেদ সৃষ্টি হবে। 

 

afroza/shimul