দুর্গাপূজা উপলক্ষ্যে ভারতে গেলো ১৬ টন ইলিশ মাছ

প্রকাশিত: ০৫-০৯-২০২২ ২১:০৬

আপডেট: ০৫-০৯-২০২২ ২১:৫৬

বেনাপোল সংবাদদাতা : শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ মাছ রপ্তানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। প্রথম দিন বেনাপোল বন্দর দিয়ে দু’টি ট্রাকে মোট ১৬ মেট্রিক টন ইলিশ মাছ ভারতে প্রবেশ করেছে। 

সোমবার (৫ সেপ্টেম্বর ) সন্ধ্যায় কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে ভারতের পেট্রাপোল বন্দরে ইলিশের ট্রাক প্রবেশ করেছে।

বাংলাদেশের ইলিশ রপ্তানিকারক প্রতিষ্ঠান মাহিমা এন্টারপ্রাইজ। ভারতের আমদানিকারক প্রতিষ্ঠান এস আর ইটারন্যাশনাল। পণ্য চালানটি বন্দর থেকে ছাড় করাত প্রয়োজনীয় কাগজ পত্র দাখিল করে জিইও নামে একটি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান। প্রতি কেজি ইলিশের রপ্তানি মূল্য ১০ ডলার। দুই দেশেই শুল্কমুক্ত সুবিধায় এ ইলিশ ভারতে রপ্তানি করা হয়। এ ইলিশ ভারতে রপ্তানির জন্য বাংলাদশি ৪৯ টি রপ্তানিকারক প্রতিষ্ঠান অনুমোদন পেয়েছে।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক মাহাবুবুর রহমান জানান, হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজা উপলক্ষে সরকার গত ৪ সেপ্টেম্বর বাংলাদেশের ৪৯ জন রপ্তানিকারকের প্রত্যেককে ৫০ টন করে মোট ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেয়। আগামী ৩০শে সেপ্টেম্বরের মধ্যে সমস্ত ইলিশ ভারতে রফতানির নির্দেশ রয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের। আজ প্রথম চালানে মাহিমা এটারপ্রাইজ নামে একটি রপ্তানিকারক প্রতিষ্ঠান ১৬ টন ইলিশ ভারতে পাঠানো হলো।

 

afroza/habib