অবশেষে শহীদ কুমুদ বন্ধু রায় চৌধুরী মাধ্যমিক বিদ্যালয়

প্রকাশিত: ০৮-০৯-২০২২ ২০:০১

আপডেট: ০৮-০৯-২০২২ ২০:০১

বরিশাল সংবাদদাতা : অবশেষে পরিবর্তন করা হল বরিশালের বাকেরগঞ্জ উপজেলার শ্যামপুর মাধ্যমিক বিদ্যালয়ের নাম। নতুন নামকরন করা হয়েছে শহীদ কুমুদ বন্ধু রায় চৌধুরীর নামে। সকালে বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ ইউনুস বিদ্যালয়ের নতুন নামফলক উন্মোচন করেন। 

এসময় উপস্থিত ছিলেন পৌর মেয়র লোকমান হোসেন ডাকুয়া, শহীদ কুমুদ বন্ধু রায় চৌধুরীর সহধর্মিনী ছায়া রায় চৌধুরী, মুক্তিযোদ্ধা নেতৃবৃন্দ, উপজেলা প্রশাসনের প্রতিনিধি ও স্থানীয়রা। শহীদ মুক্তিযোদ্ধা কুমুদ চৌধুরীর নামে বিদ্যালয়টির নামকরণের দাবি ওঠেছিলো বহুদিন ধরেই।  

শহীদ কুমুদ বন্ধু রায় চৌধুরী ছিলেন ওই এলাকার জমিদার ও মুক্তিযুদ্ধের একজন সংগঠক। মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য বিদ্যালয়টি তাঁর নামে নামকরন করা হয়েছে। এই বীর মুক্তিযোদ্ধার বীরত্বগাঁথা নিয়ে একাধিক সংবাদ প্রচারিত হয়েছে বৈশাখী টেলিভিশনে।

শহীদ কুমুদ বন্ধু রায় চৌধুরী পরিচিত নাটুবাবু নামে। শিক্ষা বিস্তারের লক্ষে ১৯৩২ সালে তার পরিবারই জমি দান করে এই বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। মুক্তিযুদ্ধের সময় নিজ বাড়িকে মুক্তি যোদ্ধাদের আশ্রয়স্থল ও বিদ্যালয়টিকে ক্যাম্প করে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করায় ১৯৭৩ সালে তাকে হত্যা করে স্থানীয় স্বাধীনতাবিরোধীরা। যার বিচার আজো হয়নি। 

 

MBK/shimul