আকবর আলি খানের প্রয়াণ

প্রকাশিত: ০৯-০৯-২০২২ ০০:৪৫

আপডেট: ০৯-০৯-২০২২ ০৮:৩৫

নিজস্ব প্রতিবেদক: দেশের স্বনামখ্যাত অর্থনীতিবিদ, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা আকবর আলি খানের ৭৮ বছরের বর্ণাঢ্য জীবনের অবসান ঘটেছে (ইন্নালিল¬াহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বৃহস্পতিবার রাতে অসুস্থতার জন্য রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে নেয়ার পর তাঁকে মৃত ঘোষণা করা হয়। একাত্তরের মহান মুক্তিযুদ্ধে তিনি সক্রিয় অবদান রেখেছেন, ছিলেন মুক্তিযুদ্ধকালীন মুজিবনগর সরকারের কর্মকর্তা। 

বহু বছর ধরে বার্ধ্যক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন দেশের বরেণ্য ব্যক্তিত্ব আকবর আলী খান।  বৃহস্পতিবার রাতে হঠাৎ রাজধানীর বাসায় অচেতন হয়ে পড়েন। একটি বেসরকারি হাসপাতালে নিলে রাত পৌণে ১১ টার দিকে চিকিৎসক মৃত ঘোষণা করেন।  

পরিবারের দেয়া তথ্য অনুসারে, আকবর আলি খানের দেহ রাতে বেসরকারি হাসপাতালের হিমঘরে  রেখে শুক্রবার সকাল ৯টায় গুলশানের বাসায় নেবে। আজ দুপুরে জু’মার নামাজের পর গুলশান আজাদ মসজিদে জানাজা হবে। তারপর মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করার কথা।   

১৯৪৪ সালে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে জন্ম নিয়েছিলেন আকবর আলি খান। ইতিহাস পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে, কানাডার কুইন্স ইউনিভার্সিটিতে পড়েছেন অর্থনীতি। পিএইচডি’ও করেছেন অর্থনীতিতে। মুক্তিযুদ্ধকালে হবিগঞ্জের মহুকুমা প্রশাসক ছিলেন, কিন্তু পাকিস্তানী হানাদার শাসকদের চাকরী ত্যাগ করেন, যোগ দেন মুজিবনগর সরকারে, উপ-সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

বাংলাদেশে স্বাধীন হবার পর আমলা হিসেবে দীর্ঘ মূল পেশাজীবনের পাশাপাশি শিক্ষকতাও করেন। প্রশাসন থেকে অবসর নেন মন্ত্রিপরিষদ সচিব হিসেবে। এরপর দুটো বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। ২০০৬ সালে তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হয়েছিলেন। দায়িত্ব পালনে প্রতিবন্ধকতার মুখে পড়ে পদত্যাগ করেন। 

সরকারি চাকরি থেকে অবসরের পর লেখক হিসেবেও তার আবির্ভাব ঘটে। অর্থনীতি, ইতিহাস, সমাজবিদ্যা, সাহিত্যসহ নানা বিষয়ে তাঁর গ্রন্থ রয়েছে। 

 

/sanchita