ব্রিটেনে যা কিছু বদলাবে

প্রকাশিত: ০৯-০৯-২০২২ ০৩:২৬

আপডেট: ০৯-০৯-২০২২ ০৩:২৬

আন্তর্জাতিক ডেস্ক: ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের শাসনামলের অবসান ঘটেছে। রানির মৃত্যুতে যুক্তরাজ্যের শাসনভার চলে গেছে প্রিন্স চার্লসের কাছে। ফলে বেশকিছু পরিবর্তন আসছে চলেছে ব্রিটেনের নিয়ম-কানুনে।

যুক্তরাজ্য জুড়ে থানার বাইরে উড়তে থাকা পতাকা থেকে শুরু করে একজন জেনারেল নৌবাহিনীর কোনো জাহাজে থাকার সময় ব্যবহৃত পতাকা পর্যন্ত আদ্যক্ষর দিয়ে রানি দ্বিতীয় এলিজাবেথ লেখা হাজার হাজার পতাকা বদল করতে হবে। সামরিক রেজিমেন্টগুলোতে ‘কুইনস কালার’ পতাকা উড়ায়, যার মধ্যে অনেকগুলোতে থাকে সোনালি এমব্রয়ডারি করা রানির নাম ও পদবি। ফায়ার সার্ভিসের পতাকাতেও থাকে তার আদ্যক্ষর। অস্ট্রেলিয়া, কানাডা এবং নিউজিল্যান্ডসহ যে দেশগুলোতে রানি নিয়মতান্ত্রিক রাষ্ট্রপ্রধান ছিলেন সেখানে ব্যবহৃত হয় এক বিশেষ পতাকা। এগুলোতে এখন পরিবর্তন আনতে হবে।

পরিবর্তন আনতে হবে যুক্তরাজ্যের জাতীয় সংগীতেও। ‘ঈশ্বর আমাদের করুণাময়া রানিকে রক্ষা করুন’ হয়ে যাবে ‘ঈশ্বর আমাদের করুণাময় রাজাকে রক্ষা করুন। ' 

রানীর মুখাবয়বসহ সাড়ে ৪০০ কোটি পাউন্ড স্টার্লিং নোট প্রচলিত রয়েছে বাজারে। সব মূল্যমানের নোট মিলিয়ে এর দাম ৮ হাজার কোটি পাউন্ড। এখন এই পুরোনো নোট গুলো পরিবর্তন করতে হবে।

রানি দ্বিতীয় এলিজাবেথের মুখমণ্ডলের ছবি ১ পাউন্ডের ব্যাঙ্কনোটে শোভা পায়। কানাডার কিছু ২০ ডলারের ব্যাঙ্কনোটে, নিউজিল্যান্ডের ধাতব মুদ্রায় এবং ইস্টার্ন ক্যারিবিয়ান সেন্ট্রাল ব্যাংকের সব মুদ্রা ও নোটে রানির ছবি রয়েছে। এসব নোটের পরিবর্তে এখন নতুন রাজার নামে নোট ইস্যু করতে হবে।

১৬৬২ সাল থেকে প্রচলিত ‘বুক অব কমন প্রেয়ার’ নামের প্রার্থনার বইতে রানির জন্য প্রার্থনা করা হয়েছে। এবার রাজার জন্য ঈশ্বরের করুণা কামনা করে প্রার্থনা করার জন্য কিছু শব্দ সংশোধন করা হবে বলে মনে করা হচ্ছে।

ব্রিটিশ ডাক বিভাগ ডাকটিকিটের নকশা বদলাবে। নতুন রাজার মাথা ব্যবহৃত হবে রানির বদলে।  

 

/sanchita