সাগরে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ইলিশ

প্রকাশিত: ০৯-০৯-২০২২ ০৮:১১

আপডেট: ০৯-০৯-২০২২ ০৯:২৫

চট্টগ্রাম প্রতিবেদক: আবহাওয়া কিছুটা অনুকূলে থাকায় বঙ্গোপসাগরে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ইলিশ। দেশে মাছের অন্যতম বড় পাইকারি বাজার চট্টগ্রামের ফিশারিঘাট এখন ব্যস্ত ইলিশ কেনাবেচায়। দীর্ঘদিন পর জালে ইলিশ পেয়ে খুশি জেলেরাও। তবে আবহাওয়া খারাপ থাকায় প্রায় ১ মাস মাছ ধরতে না পারার ক্ষতি পুষিয়ে নিতে অক্টোবর মাসে মাছ শিকারে পূর্বনির্ধারিত ২২ দিনের নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছেন মৎস্য ব্যবসায়ী ও জেলেরা।

সরকারি ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে গত ২৩শে জুলাই রাত থেকে বঙ্গোপসাগরে শুরু হয় মাছ আহরণ। বছরের নির্দিষ্ট একটি সময় মাছ ধরা বন্ধ রাখা ও জাটকা ধরায় কঠোর নজরদারির কারণে জালে ইলিশ ধরা পড়ছিলো ভালোই। কিন্তু সাগরে আবহাওয়া খারাপ হওয়ায় তীরে ফিরে আসতে বাধ্য হয় জেলেরা। প্রায় এক মাস পর আবহাওয়া কিছুটা ভালো হওয়ায় আবারও সাগরে গিয়েছে জেলেরা। দেখা মিলছে ইলিশেরও, খুশি জেলেরা। 

মৎস্য ব্যবসায়ীরা বলছেন, নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর আবহাওয়া খারাপ থাকায় প্রায় ১ মাস মাছ ধরতে পারেনি জেলেরা। খালি হাতে ফিরতে হয়েছে সাগর থেকে। ক্ষতি পুষিয়ে নিতে অক্টোবর মাসে মাছ শিকারে পূর্বনির্ধারিত ২২ দিনের নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছেন তারা। নিষেধাজ্ঞা না থাকলে আর আবহাওয়ার প্রতিকূল না হলে ক্ষতি পুষিয়ে নেয়া সম্ভব হবে বলে জানালেন মৎস ব্যবসায়ী ও জেলেরা।

Mohoshin/sharif