মিরপুরে সমাহিত হলেন আকবর আলি খান

প্রকাশিত: ০৯-০৯-২০২২ ০৮:১৮

আপডেট: ০৯-০৯-২০২২ ১৬:৪০

নিজস্ব প্রতিবেদক: অর্থনীতিবিদ ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলি খানের দাফন সম্পন্ন হয়েছে। মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে বীর মুক্তিযোদ্ধাদের জন্য সংরক্ষিত অংশে চিরনিদ্রায় শায়িত হন তিনি। আজ শুক্রবার (০৯ সেপ্টেম্বর) বিকেল ৩টা ৫ মিনিটে তার দাফন সম্পন্ন হয়। এসময় তার পরিবার ও আত্মীয়স্বজনরা উপস্থিত ছিলেন।

এর আগে গুলশান-১ আজাদ মসজিদে জুমার নামাজের পর তার জানাজা সম্পন্ন হয়। জানাজা শেষে তাকে রাষ্ট্রীয় সম্মাননা দেওয়া হয়। জানাজায় অংশ নেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. জাফরুল্লাহসহ আকবর আলি খানের আত্মীয়স্বজন ও হাজারও সাধারণ মানুষ।

বৃহস্পতিবার (০৮ই সেপ্টেম্বর) রাত ১০টার দিকে না ফেরার দেশে পড়ি জমান  আকবর আলি খান। বহু বছর ধরে বার্ধ্যক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন দেশের বরেণ্য ব্যক্তিত্ব আকবর আলী খান।  বৃহস্পতিবার রাতে হঠাৎ রাজধানীর বাসায় অচেতন হয়ে পড়েন। একটি বেসরকারি হাসপাতালে নিলে রাত পৌণে ১১টার দিকে চিকিৎসক মৃত ঘোষণা করেন। 

১৯৪৪ সালে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে জন্ম নিয়েছিলেন আকবর আলি খান। ইতিহাস পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে, কানাডার কুইন্স ইউনিভার্সিটিতে পড়েছেন অর্থনীতি। পিএইচডি’ও করেছেন অর্থনীতিতে। মুক্তিযুদ্ধকালে হবিগঞ্জের মহুকুমা প্রশাসক ছিলেন, কিন্তু পাকিস্তানী হানাদার শাসকদের চাকরী ত্যাগ করেন, যোগ দেন মুজিবনগর সরকারে, উপ-সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

বাংলাদেশে স্বাধীন হবার পর আমলা হিসেবে দীর্ঘ মূল পেশাজীবনের পাশাপাশি শিক্ষকতাও করেন। প্রশাসন থেকে অবসর নেন মন্ত্রিপরিষদ সচিব হিসেবে। এরপর দুটো বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। ২০০৬ সালে তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হয়েছিলেন। দায়িত্ব পালনে প্রতিবন্ধকতার মুখে পড়ে পদত্যাগ করেন। 

সরকারি চাকরি থেকে অবসরের পর লেখক হিসেবেও তার আবির্ভাব ঘটে। অর্থনীতি, ইতিহাস, সমাজবিদ্যা, সাহিত্যসহ নানা বিষয়ে তাঁর গ্রন্থ রয়েছে।

AR/sharif