রানীর জন্য শোক ও শ্রদ্ধা

প্রকাশিত: ০৯-০৯-২০২২ ০৯:২৭

আপডেট: ০৯-০৯-২০২২ ২১:১১

আন্তর্জাতিক ডেস্ক: ব্রিটিশ রাজতন্ত্রের ইতিহাসে সবচেয়ে দীর্ঘমেয়াদী রানীর শাসনাবসান ঘটেছে। ২৫ বছর বয়সে সিংহাসনে বসে ৭০ বছর রাজত্ব করার অনন্য ইতিহাসের ইতি ঘটেছে রানী এলিজাবেথের মৃত্যুর মধ্য দিয়ে। গ্রীষ্মকালীন ছুটি কাটাতে স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে অবস্থান করছিলেন রানী দ্বিতীয় এলিজাবেথ। স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল থেকে রানীর স্বাস্থ্য নিয়ে উদ্বেগের খবর প্রচারিত হয়। সংবাদ পেয়ে ছুটে আসেন পরিবারের অন্যান্য সদস্যরাও। প্রাসাদের বাইরে রানীর সুস্বাস্থ্য কামনায় ভিড় জমাতে শুরু করে সাধারণ জনতা। সন্ধ্যায় ঘোষিত হয় রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর খবর। তারপর থেকে লন্ডন বাকিংহাম রাজপ্রাসাদের বাইরে শোক ও শ্রদ্ধা জানাতে জড়ো হন লক্ষ লক্ষ ব্রিটিশ নাগরিক।

শুক্রবার সকালে ব্যাকিংহাম প্যালেস থেকে  রানীর মৃত্যুতে রাষ্ট্রীয় শোকের বিস্তারিত ঘোষণা দেয়া হয়। রানী দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের তারিখ নির্ধারিত না হলেও শেষকৃত্য সম্পন্ন হওয়ার সাতদিন পর পর্যন্ত শোক ঘোষণা করা হয় ব্রিটেন জুড়ে। স্থানীয় সময় শুক্রবার দুপুরে ওয়েস্টমিনস্টার অ্যাবে ও সেন্ট পলস ক্যাথেড্রালে ঘণ্টা বাজানো হয়। হাইড পার্ক ও টাওয়ার হিলে ৯৬বার কামান দাগিয়ে শ্রদ্ধা জানানো হয় রানীর প্রতি। রীতি অনুযায়ী রাপপ্রাসাদ, হোয়াইট হল এবং অন্যান্য সরকারি ভবনে অর্ধনমিত রাখা হয়েছে জাতীয় পতাকা । স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় সেন্ট পলস ক্যাথেড্রালে স্মরণসভার আয়োজন করা হবে।  

রানীর মৃত্যুতে শোক ও শ্রদ্ধা জানিয়েছেন বিশ্বনেতারা। বাংলাদেশের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী গভীল শোক প্রকাশ করেছেন। জানিয়েছেন অন্তিম শ্রদ্ধা। ১৪ দিনের শোক ঘোষণা করেছে অস্ট্রেলিয়া, রানীর অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন না হওয়া পর্যন্ত পার্লামেন্টের কার্যক্রম স্থগিত রাখা হয়েছে দেশটিতে। বিভিন্ন মেয়াদের শোক ঘোষণা করা হয়েছে অনেক রাষ্ট্রে। 

আগামীকাল শনিবার অ্যাকসেশন কাউন্সিলে চার্লসকে আনুষ্ঠানিকভাবে রাজা ঘোষণা করা হবে। এজন্য লন্ডনের সেন্ট জেমস প্রাসাদে অ্যাকসেশন কাউন্সিলের অধিবেশন ডাকা হয়েছে। রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর মধ্য দিয়ে রাজপরিবারের অন্যান্য পদেও পরিবর্তন আসবে। চার্লসের স্ত্রী ক্যামিলা হবেন কুইন কনসোর্ট।  ডিউক অব কর্ণওয়াল উপাধি নিয়ে প্রিন্স অব ওয়েলসের  আসনে বসবেন প্রিন্স উইলিয়াম। আর ডাচেস অব কর্ণওয়াল উপাধি পাবেন উইলিয়ামের স্ত্রী কেট।

shamima/sharif