'প্রধানমন্ত্রীর সফর আ. লীগের রাজনীতিতে অর্থবহ'

প্রকাশিত: ০৯-০৯-২০২২ ১৪:২৭

আপডেট: ০৯-০৯-২০২২ ১৬:৪৬

পার্থ রহমান: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর দেশে আওয়ামী লীগের রাজনীতির জন্য বিশেষ গুরুত্ব আছে বলে মনে করেন রাজনীতি বিশ্লেষকরা। আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে এই সফর প্রতিবেশী দেশের সমর্থন আদায়ের কৌশল হতে পারে বলে মনে করছেন তারা। তবে ভারত ছাড়াও ভূ-রাজনীতির ব্যাপারেও বাংলাদেশকে সতর্ক হয়ে পথ চলার পরামর্শ দেন তারা।

দেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রায় বছর দেড়েক সময় বাকি থাকলেও প্রধানমন্ত্রীর সদ্য ভারত সফর নিয়ে রাজনৈতিক অঙ্গনে নানা বিশ্লেষন চলছে। সিপিবি নেতা মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, এই সফরে দুই দেশের যৌথ বিবৃতিতে প্রকাশিত বিষয়গুলোর পাশাপাশি দুই নেতার একান্ত বৈঠকে কী আলোচনা হয়েছে তা জানা না গেলেও সফরের আগে পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য বিষয়টিকে স্পষ্ট করেছে।

বিশ্ব রাজনীতিতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর ভারত সফর তেমন গুরুত্ব বহন করে না বলে মনে করেন লেখক-গবেষক মহিউদ্দিন আহমদ। তবে বাংলাদেশের সব রাজনৈতিক দলই অভ্যন্তরীণ রাজনীতির পালাবদলে দিল্লির অনুকম্পা পেতে চায় বলে মনে করেন তিনি।

বৈশ্বিক রাজনৈতিক প্রেক্ষাপটে মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা চীন প্রতিরোধের যে নীতি গ্রহণ করেছে, সেখানে ভারতেরও শক্ত অবস্থান আছে। তাই ভূ-রাজনীতির নানা হিসেব নিকেশে বাংলাদেশকে সতর্ক হয়েই পা ফেলতে হবে বলে মনে করেন রাজনীতি বিশ্লেষকরা।

MRP/sharif