অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলার প্রত্যয়

প্রকাশিত: ০৯-০৯-২০২২ ২১:০৭

আপডেট: ০৯-০৯-২০২২ ২১:০৭

নিজস্ব প্রতিবেদক : অসাম্প্রদায়িক, শোষণমুক্ত গণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠায় সাংস্কৃতিক জাগরণ গডে তুলতে সংস্কৃতির কর্মীদের ঐক্য জোরদার করে এগিয়ে যাওয়ার আহবান জানিয়েছেন বিশিষ্টজনেরা। সকালে (৯ই সেপ্টেম্বর) রাজধানীর শিল্পকলা একাডেমিতে সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় সম্মেলনে তারা এই আহবান জানান। তারা বলেন, অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ প্রতিষ্ঠা করতে হলে সবার আগে রাজনীতিকে অসাম্প্রদায়িক করতে হবে।

‘সংস্কৃতির শক্তিতে জেগে উঠো বাংলাদেশ’ স্লোগানে শুক্রবার সকালে জাতীয় শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হলো সম্মিলিত সাংস্কৃতিক জোটের ৮ম কেন্দ্রীয় সম্মেলন। আয়োজনের শুরুতে জাতীয় সঙ্গীত ও পতাকা উত্তোলন করা হয়। সম্মেলনের উদ্বোধন করেন দেশবরেণ্য সমাজবিজ্ঞানী অনুপম সেন।

আলোচনাসভায় বক্তারা মুক্তিযুদ্ধের চেতনায় অসম্প্রদায়িক রাষ্ট্র বিনির্মাণের তাগিদ দেন। তারা বলেন, সামাজিক অবক্ষয়সহ যে কোনও বির্পযয় থেকে জাতিকে রক্ষা করতে সাংস্কৃতিক বিকাশের বিকল্প নেই। সাংস্কৃতিক ক্ষেত্রে পৃষ্ঠপোষকতা বাড়ানোর জন্য রাষ্ট্রের প্রতি আহ্বান জানান তারা।

দেশের প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে সাংস্কৃতিক চর্চার জন্য মিলনায়তন নির্মাণের দাবি জানান বক্তারা। আহবান জানান, নৈতিক অবক্ষয়ের বিরুদ্ধে সাংস্কৃতিক প্রতিরোধ গড়ে তোলার  আসাদুজ্জামান নূর, সারা যাকের, গোলাম কুদ্দুসসহ অনেকে।

অসাম্প্রদায়িক শোষণমুক্ত গণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠায় সাংস্কৃতিক জাগরণ গড়ে তোলার প্রত্যয়ে শেষ হয় এবারের সম্মেলন।

 

FM/habib