বিয়ানীবাজার কূপে প্রতিদিন মিলবে ৭০ লাখ ঘনফুট গ্যাস

প্রকাশিত: ১৩-০৯-২০২২ ০৮:৩২

আপডেট: ১৩-০৯-২০২২ ১৫:১৯

সিলেট সংবাদদাতা: চলতি বছরের শেষ নাগাদ সিলেটের বিয়ানীবাজার ফিল্ডের এক নম্বর কূপ থেকে গ্যাস উত্তোলন শুরু হবে বলে আশা করছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশন  কোম্পানী লিমিটেড। দীর্ঘ ৫ বছর পর নতুন করে গ্যাস উত্তোলনের জন্য পুনঃখননের কাজ শুরু করেছে তারা। খননকাজ শেষ হলে প্রতিদিন ৫০ লাখ থেকে ৭০ লাখ ঘনফুট গ্যাস পাওয়া যাবে এই কূপ থেকে।

বৈশ্বিক সংকটের এ সময়ে দেশে চলমান গ্যাস সংকট কাটাতে একের পর এক পথ খুঁজছেন সরকার। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকেই বাংলাদেশের গ্যাসখাতে চরম সংকট দেখা  দেয়। সংকট কাটাতে পাঁচ বছর পর সিলেটের বিয়ানীবাজার ফিল্ডের এক নম্বর কূপে দ্বিতীয় দফা খনন শুরু করে বাপেক্স। 

বিয়ানীবাজার গ্যাস ফিল্ডের এক নম্বর কূপ থেকে ১৯৮০ সাল থেকে শুরু করে ২০১৭ সালের প্রথম দিক পর্যন্ত গ্যাস উত্তোলন করা হয়। এরপর থেকে কূপটি পরিত্যক্ত অবস্থায় ছিল। সম্প্রতি বাপেক্স ওই কূপে অনুসন্ধান শুরু করে। তাতে দেখা যায়, কূপে এখনও গ্যাস মজুদ রয়েছে। এরই মধ্যে খননকাজ শুরু হয়েছে, সব কিছু ঠিক থাকলে ডিসেম্বরের মধ্যে খননকাজ শেষ হবে।

বাপেক্স কর্মকর্তারা জানান, খননকাজ শেষে এখান থেকে দৈনিক ৫০লাখ থেকে ৭০ লাখ ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত করা যাবে। চালু অবস্থায় বিয়ানীবাজার ফিল্ডের এক নম্বর কূপ থেকে এক কোটি ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে জোগান দেয়া হতো।

MHS/sharif