আজ লন্ডনে নেয়া হবে রানীর মরদেহ

প্রকাশিত: ১৩-০৯-২০২২ ১০:১৯

আপডেট: ১৩-০৯-২০২২ ১৬:০৬

আন্তর্জাতিক ডেস্ক: ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথের মরদেহ রাখা হয়েছে এডিনবরার সেইন্ট গিলস ক্যাথেড্রালে। সেখানে রাণীকে শ্রদ্ধা জানাচ্ছে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। শ্রদ্ধা নিবেদন শেষে স্কটল্যান্ড থেকে আজ লন্ডনে নেয়া হবে রানীর মরদেহ। এদিকে, রাণীর মৃত্যুতে আজ উত্তর আয়ারল্যান্ডের পার্লামেন্টের বিশেষ অধিবেশন বসবে, যাতে যোগ দেবেন রাজা তৃতীয় চার্লস।

স্কটল্যান্ডের রাজধানী এডিনবরার সেইন্ট গিলস ক্যাথেড্রালে ব্রিটেনের সদ্য প্রয়াত রাণী দ্বিতীয় এলিজাবেথের মরদেহের প্রতি শ্রদ্ধা জানাচ্ছে সর্বস্তরের মানুষ। ক্যাথেডালের ভিতরে সারারাত ধরে সারিবদ্ধ ভাবে রানীর কফিন দেখতে যান স্কটিশরা। প্রিয় রাণীকে শেষ বিদায় জানাতে এডিনবরায় রাতভর অপেক্ষা করেন শোর্কাত জনতা।

পুরো স্কটল্যান্ড থেকেই জড়ো হন বিভিন্ন বয়স ও শ্রেণিপেশার মানুষ। ১২ শতকের গির্জাটির সামনে বিকেল থেকে রাতভর ছিল সাধারণ মানুষের দীর্ঘ লাইন। এসময় অনেকেই অশ্র“শিক্ত নয়নে শেষ শ্রদ্ধা ও ভালোবাসা প্রকাশ করেন রাণীর প্রতি। সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের লক্ষ্যে এই গির্জায় রানীর কফিন রাখা হয়েছে ২৪ ঘণ্টার জন্য।

শ্রদ্ধা নিবেদন শেষে স্কটল্যান্ড থেকে মঙ্গলবার স্থানীয় সময় বিকেলে লন্ডনে নেয়া হবে রানি এলিজাবেথের কফিন। যুক্তরাজ্যের রয়্যাল এয়্যারফোর্সের একটি বিমানে রানির কফিন পৌঁছাবে লন্ডনের বাকিংহাম প্যালেসে। পরে রীতি অনুযায়ী সামরিক কুচকাওয়াজের সঙ্গে কফিন নেয়া হবে ওয়েস্টমিনিস্টার হলে। রাজকীয় আনুষ্ঠনিকতা সেরে আগামী ১৯শে সেপ্টেম্বর লন্ডনের উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জেস চ্যাপেলে সমাহিত করা হবে রাণী দ্বিতীয় এলিজাবেথকে।

hasna/sharif