দেশজুড়ে একযোগে এসএসসি পরীক্ষা শুরু

প্রকাশিত: ১৫-০৯-২০২২ ০৮:২৩

আপডেট: ১৫-০৯-২০২২ ১৭:৫৮

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে একযোগে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। বন্যার কারণে স্থগিত হওয়া এই পরীক্ষা চলবে আগামী ১৫ই অক্টোবর পর্যন্ত। সংশোধিত ও পুনর্বিন্যাস করা সিলেবাসে ৩ ঘন্টার পরিবর্তে এবার পরীক্ষা হচ্ছে দু’ঘন্টা। যানজট এড়াতে সকাল এগারোটায় শুরু হয় পরীক্ষা।  ন’টি  সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডে এবছর ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে পরীক্ষায়। 

যানজট এড়াতে প্রচলিত নিয়ম ভেঙ্গে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়, আজ বৃহস্পতিবার (১৫ই সেপ্টেম্বর) সকাল ১১টায়। সকাল দশটার মধ্যে পরীক্ষার্থীদের উপস্থিত হবার কথা থাকলেও অনেক আগেই পরীক্ষা কেন্দ্রে আসতে থাকে শিক্ষার্থী এবং অভিভাবকরা। বৈরী আবহাওয়ার কারণে গত দু’দিনের যানজটের কারণে এদিন আগেভাগেই বাড়ি থেকে বের হতে হয়েছে তাদের। তারপরও যানজটে কিছুটা ভোগান্তিতে পড়ার কথা জানান অভিভাবকরা। 

বৃহস্পতিবার (১৫ই সেপ্টেম্বর) সকালে রাজধানীর মতিঝিলে আইডিয়াল স্কুল পরিদর্শনে যান, ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান। এসময় তার সাথে ছিলেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব। কোথাও কোন সমস্যা তৈরি হয়নি জানিয়ে পরীক্ষা নিয়ে গুজবে কান না দেবার আহ্বান জানান তারা।

এবার সংশোধিত ও পুনর্বিন্যাস করা সিলেবাসে পরীক্ষা দু’ঘন্টা করা হয়েছে। এর মধ্যে এমসিকিউ ২০ মিনিট, লিখিত ১ ঘন্টা ৪০ মিনিট হবে। প্রথম দিন অনুষ্ঠিত হয়েছে বাংলা প্রথমপত্রের পরীক্ষা। 

এবছর ২৯ হাজার ৫৯১টি স্কুল, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠান থেকে ২০ লাখ ২১ হাজার ৮৬৮ পরীক্ষার্থী অংশ নিচ্ছে। গতবছরের চেয়ে এবার পরীক্ষার্থী কমেছে ২ লাখ ২১ হাজার ৩৮৬ জন। এবছর পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ৩ হাজার ৭৯০টি।

পরীক্ষা শেষে বেরিয়ে এসে শিক্ষার্থীরা তাদের উচ্ছ্বাস প্রকাশ করেন। লিখিত পরীক্ষা চলবে পহেলা অক্টোবর পর্যন্ত এবং ব্যবহারিক পরীক্ষা ১০ থেকে ১৫ই অক্টোবর পর্যন্ত চলবে।

AR/sharif