রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসনের চেষ্টা চলছে

প্রকাশিত: ১৬-০৯-২০২২ ০১:২৮

আপডেট: ১৬-০৯-২০২২ ০১:২৮

নিজস্ব প্রতিবেদক: রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসনের চেষ্টা চলছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বৃহস্পতিবার (১৫ই সেপ্টেম্বর) বিকেলে কক্সবাজারের লং বিচ হোটেলে এক কর্মশালায় তিনি একথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমার বড় রাষ্ট্র হয়েও তাদের নাগরিকদের বিতাড়িত করছে। রোহিঙ্গার ঢল যখন নামলো তখন প্রধানমন্ত্রী মানবিক দিক বিবেচনায় সীমান্ত খুলে দেন, তাদের আশ্রয় দেন। কিন্তু বর্তমানে রোহিঙ্গাদের কারণে আমরা অনেক সমস্যার সম্মুখীন হচ্ছি। বিশেষ করে কক্সবাজারের মানুষ অনেক সমস্যার সম্মুখীন হচ্ছেন। 

তিনি বলেন, রোহিঙ্গাদের ফেরানোর চেষ্টা চলছে। কিন্তু তাদের নাগরিকদের নিচ্ছে না মিয়ানমার। আমরা চেষ্টা করে যাচ্ছি। আমরা চাই রোহিঙ্গারা যাতে শান্তিপূর্ণভাবে নিজ দেশে ফিরতে পারে।

র‌্যাব জনগণের আস্থার প্রতীক উল্লেখ করে মন্ত্রী বলেন, সন্ত্রাস-জঙ্গি দমনসহ যেকোনো অপরাধ দমনে এমনকি ভেজাল নিয়ন্ত্রণে র‌্যাবের উপস্থিতি রয়েছে। যেকোনো পর্যায়ে অপরাধীর বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি রয়েছে আমাদের। আমরা জলদস্যু ও বনদস্যুমুক্ত হয়েছি, জঙ্গিদমন করেছি। জঙ্গি শুধু দমনই নয়, জঙ্গিদের ধরেছি ও পুনর্বাসন করেছি। আমাদের একটাই উদ্দেশ্য শান্তিপূর্ণ পরিস্থিতিটা যেন ধরে রাখতে পারি।

এসময় র‌্যাব মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব আক্তার হোসেন ও স্থানীয় সংসদ সদস্য উপস্থিত ছিলেন।

 

rocky/sanchita