হত্যা মামলার সাজাপ্রাপ্ত আসামি দুই যুগ পর গ্রেফতার

প্রকাশিত: ১৬-০৯-২০২২ ১৬:৪৩

আপডেট: ১৬-০৯-২০২২ ১৬:৪৩

মানিকগঞ্জ সংবাদদাতা: মানিকগঞ্জের সদর থানাধীন গড়পাড়া এলাকার কাবুল হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি বিপ্লবকে (৫০) ২৩ বছর পর গ্রেফতার করেছে র‌্যাব। গতরাতে মানিকগঞ্জ র‌্যাব-৪ এর ল্যেফটেনেন্ট কমান্ডার মোহাম্মদ আরিফ হোসেন সংবাদিকদের এতথ্য জানান।

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার বিকেলে র‌্যাব-৪ এর একটি দল রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালায়। এসময় রাজধানীর মিরপুর এলাকা হতে ২৩ বছর ধরে পলাতক যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি বিপ্লবকে গ্রেফতার করা হয়। 

গ্রেফতারকৃত বাবুলকে জিজ্ঞাসাবাদ ও ঘটনার বিবরণে জানা যায়, ১৯৯৯ সালের জুলাই মাসের প্রথম দিকে রাজনৈতিক মতবিরোধের জের ধরে বিপ্লব ও তার অন্যান্য  সহযোগীরা মানিকগঞ্জ সদর থানাধীন গড়পাড়া এলাকার মোতালেব হোসেনের বাড়িতে ধারালো অস্ত্রনিয়ে হামলা চালায়। মোতালেব হোসেন তখন বাড়িতে না থাকায় তার বাড়ির সামনে বিরোধী রাজনৈতিক মতাদর্শের কাবুল খাঁ কে পেয়ে কুপিয়ে আহত অবস্থায় ফেলে রেখে যায়। 

ঘটনার পর স্থানীয় লোকজন কাবুলকে উদ্ধার করে মানিকগঞ্জ সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। এই ঘটনার পরের দিন মোতালেব হোসেন বাদী হয়ে মানিকগঞ্জ সদর থানায় বিপ্লব সহ ৩০ জন আসামীর নাম উল্লে­খ এবং আরও ৬০ জন অজ্ঞাতনামা আসামীর বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করে। উক্ত ঘটনার পর থেকে বিপ্লব পলাতক ছিল।

অভিযোগের ভিত্তিতে মানিকগঞ্জ দায়রা জজ আদালত, আসামি বিপ্লবসহ দুই জনকে মৃত্যুদণ্ড এবং পাঁচজনকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেন। পরবর্তীতে এক আসামির উচ্চ আদালতে আপিলের ভিত্তিতে ঢাকা দ্রুত বিচার ট্রাইব্যুনাল, সাত জন আসামির প্রত্যেককেই যাবজ্জীবন সাজা দেন। 

kanij/sharif