ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল

প্রকাশিত: ১৬-০৯-২০২২ ২১:২২

আপডেট: ১৬-০৯-২০২২ ২১:২২

ক্রীড়া ডেস্ক: সাফ নারী চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ভারতকে ১-০ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে নেপাল। ঘরের মাঠে দ্বিতীয় সেমিফাইনালে পাঁচবারের চ্যাম্পিয়ন ভারতকে বিদায় করে এবার ফাইনালে স্বাগতিকদের প্রতিপক্ষ বাংলাদেশ। এর আগে বিকেলে ভুটানকে বিধ্বস্ত করে ফাইনালে উঠে বাংলাদেশ।

ঘরের মাঠে দ্বিতীয় সেমিফাইনালে প্রথমার্ধের ইনজুরি সময়ে রেশমার করা গোলে এগিয়ে যায় নেপাল। ওই গোল ধরে রেখেই মাঠ ছেড়েছে হিমালয়ের কন্যারা। ভারত শত চেষ্টা করেও নেপালের বিপক্ষে ম্যাচে ফিরতে পারেনি।

ভারতের বিদায়ে এই প্রথম নতুন চ্যাম্পিয়ন পেতে যাচ্ছে দক্ষিণ এশিয়ার এই টুর্নামেন্ট। এর আগে ২০১৬ সালে ফাইনালে উঠেও ভারতের কাছে স্বপ্নভঙ্গ হয়েছিল বাংলাদেশের। ছোটন শিষ্যদের সামনে এবার বড় সুযোগ শিরোপা খরা কাটানোর। নারী সাফে প্রথমবারের মতো ফাইনালে খেলা হচ্ছে না ভারতের। টুর্নামেন্টের গেল পাঁচ আসরের চ্যাম্পিয়ন ভারত এবার সেমিফাইনালেই বিদায় নিলো। 

টানা চার জয়ে ফাইনালে উঠেছে বাংলাদেশ। এই চার ম্যাচে সাবিনা-স্বপ্নারা গোলে করেছে ২০টি, হজম করেনি একটিও। বাংলাদেশ অধিনায়ক সাবিনা খাতুন পাকিস্তান এবং ভুটানের বিপক্ষে হ্যাটট্রিক করেছেন।

নেপাল এ নিয়ে ৫ বার এই টুর্নামেন্টের ফাইনাল খেলবে। আগের চারবারই ফাইনালে তারা হেরেছে ভারতের কাছে। আগামী ১৯ সেপ্টেম্বর বাংলাদেশ সময় বিকেল সোয়া ৫টায় ফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ ও নেপাল।

 

MNU/prabir