নারায়ণগঞ্জে কমিউনিটি ক্লিনিকগুলোর বেহাল

প্রকাশিত: ২১-০৯-২০২২ ০৮:২৭

আপডেট: ২১-০৯-২০২২ ০৯:২৫

নারায়ণগঞ্জ সংবাদদাতা: নারায়ণগঞ্জে ১৪৩টি কমিউনিটি ক্লিনিকের মধ্যে প্রায় সবক’টিই নানা সমস্যায় জর্জরিত। ক্লিনিকের ভবনগুলো হয়ে পড়েছে ব্যবহারের অনুপোযোগী। জীবনের ঝুঁকি নিয়েই চলছে স্বাস্থ্যসেবা। প্রয়োজনীয় চিকিৎসক ও জনবলও নেই অনেক ক্লিনিকে। একইসাথে আছে ওষুধ সংকট। আবার কিছু কিছু ক্লিনিক বেশিরভাগ সময়ই থাকে বন্ধ। জেলা সিভিল সার্জন জানালেন, দ্রুতই কয়েকটি ক্লিনিকের সংস্কার কাজ শুরু করা হবে।

নারায়ণগঞ্জ সদরসহ ৫ উপজেলায় ১৪৩টি কমিউনিটি ক্লিনিক রয়েছে। গ্রামের সাধারণ মানুষ এসব ক্লিনিক থেকে নানা ধরণের স্বাস্থ্যসেবা নিয়ে থাকে। এর মধ্যে রয়েছে টিকাগ্রহণ, পুষ্টি, মা ও শিশুর স্বাস্থ্যসেবা, প্রজনন স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা সেবা, স্বাস্থ্যশিক্ষা ও পরামর্শ। 

কিন্তু এসব কমিউনিটি ক্লিনিকগুলো নানা সমস্যায় জর্জরিত। বেশিরভাগ ক্লিনিকের ভবনগুলো জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ছাদে ফাটল ধরেছে, খসে পড়েছে পলেস্তার। কোথাও ভেঙে গেছে দরজা-জানালা। বিদ্যুৎ ও পানি সরবরাহ ব্যবস্থাও নাজুক। 

ঝুঁকিপূর্ণ ভবনগুলোর মধ্যেই চলছে স্বাস্থ্যসেবা প্রদান। নানা ভোগান্তি হচ্ছে সেবা গ্রহীতাদের। বেশ কয়েকটি ক্লিনিকে প্রয়োজনীয় চিকিৎসক ও জনবল নেই। আছে ওষুধের সংকট। 

জেলা সিভিল সার্জন ডা. আ.ফ.ম. মুশিউর রহমান জানালেন, এ মুহুর্তে সব ক্লিনিক সংস্কার সম্ভব নয়। তবে শিগগিরই ৩০ থেকে ৩৫টির সংস্কার কাজ শুরু হবে। সেবাদানের নির্ধারিত সময়ে কমিউনিটি ক্লিনিক বন্ধ থাকলে দায়িত্বরত কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন সিভিল সার্জন।

MBK/sharif