ইরানের পুলিশের ওপর যুক্তরাষ্ট্র-কানাডার নিষেধাজ্ঞা

প্রকাশিত: ২৭-০৯-২০২২ ১৫:৪৯

আপডেট: ২৭-০৯-২০২২ ১৫:৪৯

আন্তর্জাতিক ডেস্ক: পুলিশি হেফাজতে মাহসা আমিনির মৃত্যুর ঘটনায় ইরানের ‘নৈতিকতা পুলিশ’ ইউনিটের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও কানাডা। পৃথক বিবৃতিতে কানাডা ও যুক্তরাষ্ট্র এ নিষেধাজ্ঞা দেয় বলে জানিয়েছে সিবিসি নিউজ।

প্রতিবেদনে জানানো হয়, সোমবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সংবাদ সম্মেলনে নৈতিকতা পুি শের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেন। তিনি কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যুর মানবাধিকারের লঙ্ঘন উলে­খ করে আন্দোলনকারীদের দমন-পীড়নের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান। ট্রুডো জানান, তথাকথিত নৈতিকতা পুলিশ সদস্যরা, প্রজাতন্ত্রের একাধিক শীর্ষ কর্মকর্তা ও সংস্থা এর আওতায় পড়বে।

একই ইস্যুতে স্থানীয় সময় বৃহস্পতিবার দেশটির বিতর্কিত নৈতিকতা পুলিশের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ। বিবৃতিতে যুক্তরাষ্ট্র জানিয়েছে, কুর্দি তরুণীর মৃত্যুর দায় দেশটির নৈতিকতা পুলিশ ইউনিটের। এই মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভরত নারীদের পুলিশের নির্বিচার দমন-পীড়নের ঘটনায় এমন নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

সম্প্রতি ইরানে ‘সঠিকভাবে’ হিজাব না করার অভিযোগে গ্রেফতার করা হয় কুর্দি তরুণী মাহসা আমিনিকে। পরে পুলিশি হেফাজতে মৃত্যু হয় এই তরুণীর। এ ঘটনায় ইরানজুড়ে ছড়িয়ে পড়ে তুমুল বিক্ষোভ। চলমান বিক্ষোভে সোমবার পর্যন্ত ৭৫ জনের বেশি মানুষ মারা গেছেন, বলে জানিয়েছে ওসলোভিত্তিক মানবাধিকার সংস্থা ইরান হিউম্যান রাইটস। 

rocky/sharif