হারিকেনে লন্ডভন্ড দ্বীপরাষ্ট্র কিউবা

প্রকাশিত: ২৮-০৯-২০২২ ১৮:২৮

আপডেট: ২৮-০৯-২০২২ ১৮:২৮

আন্তর্জাতিক ডেস্ক: শক্তিশালী হারিকেনের আঘাতে লন্ডভন্ড হয়ে গেছে দ্বীপরাষ্ট্র কিউবার বহু বাড়িঘর। বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হওয়ায় পুরো দেশ অন্ধকারে রয়েছে। প্রাণহানি হয়েছে দুইজনের। ঝড়টি আরও শক্তি সঞ্চয় করে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার দিকে ধেয়ে যাচ্ছে বলে সতর্ক করেছে মার্কিন আবহাওয়া বিভাগ। এদিকে, ভিয়েতনামে আঘাত হেনেছে শক্তিশালী টাইফুন ‘নোরু’।

মঙ্গলবার (২৭শে সেপ্টেম্বর) ভোরে ঘণ্টায় ১৯৫ কিলোমিটার বেগে কিউবার পশ্চিমাঞ্চলে আঘাত হানে শক্তিশালী হারিকেন ‘ইয়ান’। ঝড়ের আঘাতে বহু ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে, উপড়ে গেছে গাছপালা। বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা পুরোপুরি ভেঙ্গে পড়েছে। ফলে অন্ধকারে রয়েছে পুরো দেশ। পরিস্থিতি বেশি খারাপ হওয়ায় ৬টি এলাকায় জরুরি অবস্থা জারি করেছে কর্তৃপক্ষ। নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে কয়েক লাখ বাসিন্দাকে।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, আরও শক্তি সঞ্চয় করে হারিকেন ইয়ান যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার উপকূলে আঘাত হানতে পারে। ঝড়ের প্রভাবে ইতোমধ্যে থাম্পা, অরল্যান্ডো, ফোর্ট মিয়ারস ও মিয়ামি শহরে বৃষ্টি ও ঝড়ো বাতার বইছে। উপকূলীয় এলাকার লাখো বাসিন্দাকে নিরাপদে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ফ্লোরিডা কর্তৃপক্ষ।

এদিকে, ফিলিপাইনে আঘাত হানার পর ভিয়েতনামে আঘাত হেনেছে শক্তিশালী টাইফুন ‘নোরু’। বুধবার সকালে ঘণ্টায় ১৭৫ কিলোমিটার বেগে দেশটিতে আঘাত হানে ঝড়টি। এর প্রভাবে দেশটির জনপ্রিয় ‘ডা নাং’ রিসোর্ট শহরে বন্যা ও ভূমিধস দেখা দিয়েছে। উপদ্রুত এলাকা থেকে সরিয়ে নেয়া হয়েছে পর্যটক ও বাসিন্দাসহ কয়েক লাখ মানুষকে। টাইফুন নোরু’র  প্রভাবে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ভিয়েতনামের মধ্যাঞ্চল, পার্শ্ববর্তী দেশ লাউসের দক্ষিণাঞ্চল ও থাইল্যান্ডের উত্তরাঞ্চলে বন্যার সতর্কতা জারি করেছে আবহাওয়া বিভাগ।

 

aleya/shimul