দুর্গোৎসব উপলক্ষে চলছে সাজ-সজ্জা

প্রকাশিত: ২৯-০৯-২০২২ ১৫:১০

আপডেট: ২৯-০৯-২০২২ ১৫:৫৯

বিউটি সমাদ্দার: দরজায় কড়া নাড়ছে শারদীয় দূর্গোৎসব। শেষ সময়ের প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পী ও আয়োজকরা। রঙ তুলির আঁচড়ে ফুটিয়ে তোলা হচ্ছে প্রতিমা। মন্ডপে মন্ডপে চলছে সাজ-সজ্জার কাজ। সবার অংশগ্রহনে আড়ম্বরপূর্ণ সার্বজনীন উৎসব পালনের জন্য সকল প্রস্তুতিই প্রায় সম্পন্ন। মর্ত্যে ধ্বনিত হয়েছে দেবী দুর্গার আবাহনী বার্তা। এখন শুধুই ক্ষন গননা। সব অপেক্ষার পালা শেষ করে ধরনীতে মা আসছেন। তাই তো চারপাশে এতো সাজ সাজ রব। 

স্নিগ্ধ সাজে মা এসে দাঁড়াবেন ভক্তের মাঝে। দেবীকে বরণ করে নিতেই তাই চলছে অহর্নিশি ব্যস্ততা। খড় মাটির প্রলেপে লেগেছে রঙের ছোঁয়া। এখন নান্দনিকতায় সাজিয়ে তোলার কাজ করছে প্রতিমা শিল্পীরা। প্রতি বছরই শারদপ্রাতে এই উৎসব আসে। তাই  ভিন্নভিন্ন ভাবে নতুনত্ব দিয়ে ভক্তদের সামনে দেবী দুর্গাকে প্রকাশ করার কাজটা শিল্পীরা করছেন নির্খুঁতভাবে। প্রযুক্তি তাদের কাজকে সহজ করে দিলেও মনের আবেগ একই আছে শিল্পীদের।

রাজধানীর মতো সারাদেশের শিল্পীরাই এখন শেষ সময়ের ব্যস্ততা পার করছেন। চট্টগ্রামে এবার দুই হাজারের বেশি মন্ডপে অনুষ্টিত হবে দুর্গাপূজা। এরই মধ্যে সকল প্রস্তুতি শেষ করেছেন আয়োজকরা। সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে প্রশাসন। সার্বজনীন এই উৎসব নির্বিঘ্ন করতে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করা হয়েছে।

এদিকে, মানিকগঞ্জের মন্ডপগুলোতেও প্রতিমা তৈরি প্রায় শেষ। সাজসজ্জার যে কাজগুলো বাকি আছে তা সম্পন্ন করতে ব্যস্ততা আয়োজকদের। সবার অংশগ্রহণে সার্বজনীন দুর্গোৎসব উদযাপনে সকলের সচেতনতা এবং সহযোগিতার আহ্বান জানিয়েছে পূজা উদযাপন পরিষদ।

BRS/sharif