গাইবান্ধায় গরুর চর্মরোগ, দিশেহারা কৃষক

প্রকাশিত: ৩০-০৯-২০২২ ০৮:৩৫

আপডেট: ৩০-০৯-২০২২ ০৯:৪৭

গাইবান্ধা সংবাদদাতা: গাইবান্ধায় ভাইরাসজনিত সংক্রামক রোগে আক্রান্ত হচ্ছে গরু। জেলা সদর, গোবিন্দগঞ্জ ও সাঘাটাসহ ৭ উপজেলার বিভিন্ন এলাকায় চর্মজাতীয় এ রোগ মারাত্মক আকার ধারণ করেছে। আক্রান্ত অনেক গরু মারা যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছে কৃষকরা। আক্রান্ত গরু আলাদা রাখা ও চিকিৎসা দেওয়ার পরামর্শ দিলেন জেলা প্রাণী সম্পদ বিভাগ। 

গাইবান্ধায় ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে গরুর 'ল্যাম্পি স্কিন ডিজিজ ভাইরাস’। এটি মূলত ভাইরাস জনিত চর্মরোগ। ভাইরাস জনিত এই রোগে আক্রান্ত গরুর প্রথমে জ্বর, ব্যথা, খাবারে অরুচি দেখা দেয়। শরীরের বিভিন্ন জায়গায় গোলাকার গুটি বা ফোস্কা ওঠে, পায়ে এবং শরীরের বিভিন্ন অংশে ফুলে পানি জমে। এক পর্যায়ে তা ফেটে গিয়ে ক্ষত সৃষ্টি হয়। এই রোগ এক গরু থেকে অন্য গরুতে ছড়িয়ে পড়ে। গাইবান্ধায় অনেক গরুর মৃত্যু হয়েছে বলে জানালেন  ভুক্তভোগী কৃষকরা।

ভাইরাসজনিত এ রোগ থেকে গবাদি পশুকে বাচাঁতে কৃষকদের সচেতন ও গোয়াল ঘর পরিস্কার পরিচ্ছন্ন রাখার পরামর্শ দিলেন জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা। একাধিক ভেটেরিনারি মেডিকেল টিমের মাধ্যমে এই রোগের চিকিৎসা দেয়া হচ্ছে বলেও জানান তিনি। জেলায় গত দুই মাসে ল্যাম্পি স্কিন রোগে আক্রান্ত প্রায় এক হাজার গরুর চিকিৎসা দিয়েছে প্রাণিসম্পদ বিভাগ। 

AR/sharif