১০ ভাষায় রেডিও সম্প্রচার বন্ধ করছে বিবিসি

প্রকাশিত: ০১-১০-২০২২ ১৫:২৫

আপডেট: ০১-১০-২০২২ ১৫:২৫

আন্তর্জাতিক ডেস্ক: খরচ কমাতে বাংলাসহ ১০ ভাষায় রেডিও সম্প্রচার সেবা বন্ধ করছে বিবিসি। এছাড়া খরচ কমাতে কিছু ইউনিটকে লন্ডন থেকে স্ব স্ব দেশে সরানোর প্রস্তাবও করা হয়েছে। বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসে বেশকিছু পরিষেবা বন্ধ করার প্রস্তাব করেছে। এ থেকে ২৮.৫ মিলিয়ন ডলার সাশ্রয় হবে বলে আশা করা হচ্ছে। রেডিওতে বাংলা ছাড়া সম্প্রচার বন্ধ করার প্রস্তাব করা হয়েছে আরবি, ফার্সি, কিরগিজ, উজবেক, হিন্দি, বাংলা, চীনা, ইন্দোনেশিয়ান, তামিল ও উর্দু রেডিওর।

এ ছাড়া খরচ কমাতে কিছু ইউনিটকে লন্ডন থেকে সরিয়ে নিজ দেশে পাঠানোর প্রস্তাবও করা হয়েছে। সে ক্ষেত্রে বিবিসি বাংলা সার্ভিসের পরিষেবা ঢাকায়, থাই পরিষেবা ব্যাংককে, কোরিয়ান পরিষেবা সিউলে এবং ফোকাস অন আফ্রিকা টিভি বুলেটিন নাইরোবি থেকে সম্প্রচার করা হবে।

ফলে এসব পরিষেবায় কর্মরত ৩৮২ জন চাকরি হারাতে যাচ্ছেন। বিবিসির পক্ষ থেকে বলা হয়েছে, উচ্চ মূল্যস্ফীতি, বাড়তে থাকা খরচ ও লাইসেন্স ফির নিষ্পত্তির কারণে সংবাদমাধ্যমটিকে কিছু কঠিন সিদ্ধান্তের দিকে যেতে হচ্ছে।

বিবিসির পরিষেবাগুলোতে ব্যয় হওয়া ৫০০ মিলিয়ন পাউন্ড থেকে ২৮ দশমিক ৫ মিলিয়ন পাউন্ড বাঁচিয়ে পুনরায় অন্য খাতে বিনিয়োগ করতে চায় প্রতিষ্ঠানটি। রাশিয়া, ইউক্রেন ও আফগানিস্তানের শ্রোতাদের কাছে পৌঁছানোর বিষয়ে ও সংবাদ পরিবেশনে আরও নিবিড়ভাবে কাজ করতে চায় বিবিসি।

বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের পরিচালক লিলিয়ান ল্যান্ডর বলেছেন: "বিবিসি-এর ভূমিকা বিশ্বব্যাপী এর চেয়ে বেশি গুরুত্বপূর্ণ ছিল না। বিবিসি কোটি মানুষের ন্যায্য ও নিরপেক্ষ সংবাদের জন্য বিশ্বস্ত। আমরা ইংরেজি এবং ৪০ টিরও বেশি ভাষায় শ্রোতাদের কাছে সেরা সাংবাদিকতা নিয়ে উপস্থিত হবো।

rocky/sharif